বশেমুরবিপ্রবি’র ইসএসডি বিভাগের উজ্জ্বল পথচলা

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সোনালি অগ্রযাত্রার স্বর্ণকোরোজ্জ্বল স্বাক্ষর রেখে চলেছে বিশ্ববিদ্যালয়ে সদ্য প্রতিষ্ঠিত ইএসডি (Environment Science & Disaster Management) বিভাগ। প্রতিষ্ঠালগ্নের শুরু থেকেই নানা অগ্রগতি সাধিত হতে থাকে এ বিভাগে। বিভিন্ন সাফল্য এসে ধরা দেয় হাতের নাগালে।

এ বছরেই ২০১৬-১৭ সেশনে বিশ্ববিদ্যালয়ে খোলা হয়েছে ইএসডি বিভাগ। বিভাগের সম্মানিত চারজন শিক্ষকের বন্ধুসুলভ ভালোবাসায় ও শিক্ষার্থীদের অান্তরিকতার বেড়াজালে অাবদ্ধ ইএসডি বিভাগ এখন সর্বক্ষেত্রেই বশেমুরবিপ্রবি’র অন্যতম বিভাগ হিসেবে অাত্নপ্রকাশ করতে পেরেছে। যা বশেমুরবিপ্রবিতে নব্য প্রতিষ্ঠিত এ বিভাগের জন্য অনেক বড়ো প্রাপ্তি ও অর্জন।

Post MIddle

উল্লেখ্য, বর্তমানে এ বিভাগে নিয়োজিত রয়েছেন সম্মানিত চারজন শিক্ষক। সৎ, একনিষ্ঠ ও ব্যক্তিত্বপরায়ণতার অনন্য নিদর্শন রেখে এ চারজন শিক্ষক শিক্ষার্থীদের মাঝে অাশার অালো ছড়িয়ে যাচ্ছেন অকৃপণভাবেই। অার শিক্ষার্থীরাও সেই অাশার অালোকে পুঞ্জীভূত করে এবং নিজেদের ভেতর ধারণ ও বহন করে সফলতার শীর্ষবিন্দুতে নিজেদের প্রমাণ করতে সমর্থ হয়েছে বিভিন্ন ক্ষেত্রে। পুঁথিগত বিদ্যার নিগড় থেকে বেরিয়ে তারা বাস্তবিক জ্ঞান ও বিদ্যায় উদ্ভাসিত হচ্ছে প্রতিনিয়ত, নিজেদের নিয়োজিত করছে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও স্বেচ্ছ্বাসেবীমূলক কর্মকাণ্ডে। বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের হাত ধরে পর্যায়ক্রমে বিভাগটির উল্লেখযোগ্য ক্রমোন্নতি সাধিত হয়েছে ও হচ্ছে যা অার বলার অপেক্ষা রাখে না। এছাড়াও, বিভাগের অগ্রগতির সহায়ক ভূমিকায় জীব বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ এম. এ. সাত্তারের নাম সর্বাগ্রে উচ্চারিত। বিভাগের শ্রদ্ধেয় সভাপতি মোঃ মুহাইমিনুল ইসলাম, তার সহকর্মী প্রভাষক শেখ রাজিব হোসাইন ও শামসুন্নাহার পপি’র নিরলস প্রচেষ্টায় বশেমুরবিপ্রবি’র ইএসডি বিভাগ অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের অনুকরণীয় ও অনুসরণীয় অাদর্শে পরিণত হতে পেরেছে।

এ বিভাগের বিভিন্ন সাফল্যের তালিকায় রয়েছে বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত অান্তঃবিভাগীয় ফুটবল টুর্ণামেন্ট- এ লোক প্রশাসন বিভাগের সাথে ২-০ গোলের বড়ো ব্যবধানে চ্যাম্পিয়ন হিসেবে  অাত্নপ্রকাশ ও ফুটবলে নিজেদের কৃতিত্বের অসামান্য পারফর্মেন্স নৈপুণ্য। স্বেচ্ছাসেবীমূলক কর্মকাণ্ডের মধ্যে রয়েছে, বিশ্ব পরিবেশ দিবসে নিজদের উদ্যোগেই বশেমুরবিপ্রবি’র ৫৫ একরের বুকে স্তূপীকৃত অাবর্জনা পরিস্কার ও পরিবেশ সংরক্ষণের অগ্রণী ভূমিকায় নিজেদের সঁপে দেওয়া। অারও রয়েছে, ২০১৭-১৮ সেশনে বশেমুরবিপ্রবিতে ভর্তি পরীক্ষায় অাগত শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ। এক্ষেত্রে, ইএসডি বিভাগের শিক্ষার্থী শুভ, অাশিক, অাইরিন, অন্তর, জেনি, প্রান্ত, নাবিলা, সঞ্জয়, রিহাদ, ইমরান, অামিনুল, অজয়ের নাম বিশেষভাবে শ্রুত।

উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্তকরণ বিষয়ে জানতে চাইলে উক্ত বিভাগের শিক্ষার্থী মেহেদী অাশিক এডুকেশন টোয়েন্টিফোর ডট কমকে বলে, `অামরা নিজেদের ইএসডি বিভাগের শিক্ষার্থী বলে দাবি করতে গর্ববোধ করি। অামরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ত করতে পেরে অত্যন্ত অানন্দিত। এক্ষেত্রে অামাদের শিক্ষক মহোদয়গণ অামাদেরকে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন, উৎসাহ যুগিয়েছেন ও বিভিন্ন সময়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেছেন। এজন্য অামরা তাদের কাছে বিশেষভাবে ঋণী। অামরা লেখাপড়ার পাশাপাশি বাস্তবধর্মী বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ডে নিজেদেরকে সম্পৃক্ত করতে চাই। অামাদের স্বপ্ন শুধু বিশ্ববিদ্যালয়ের পাঠ্যপুস্তকের নামমাত্র বিদ্যা অর্জন করে বড়ো পদে চাকরিপ্রাপ্তি নয়; অামাদের মূল ও মুখ্য উদ্দেশ্য এখন মানবসেবাতেও নিজেদের নিয়োজিত করা। অামরা ভবিষ্যতেও এ ধরণের কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ত করতে সর্বদাই প্রস্তুত থাকব।’

পছন্দের আরো পোস্ট