আইইউবি’তে কলেরা জীবাণুর প্রতিবেশ ও বিকাশ শীর্ষক সেমিনার

“কলেরা জীবাণুর পরিবেশগত বিকাশ’ শীর্ষক এক সেমিনার সোমবার, নভেম্বর ৬, ২০১৭ তারিখে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) ক্যাম্পাস বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হয়। আইইউবি’র পরিবেশ বিজ্ঞান অনুষদের উদ্যেগে আয়োজিত এই সেমিনারে প্রধান বক্তা ছিলেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়োরিয়াল ডিজিস রিসার্স, বাংলাদেশ (আইসিডিডিআর, বি)-র জেনোমিক্রৃ সেন্টারের পরিচালক ড. শাহ এম ফারুক।

সেমিনারের শুরুতে প্রধান বক্তার সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরে বক্তব্য রাখেন আইইউবি’র পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা অনুষদের ডীন ড. মোঃ আব্দুল খালেক। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইউবি’র উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন।

Post MIddle

সেমিনারে ড. ফারুক কলেরা জীবাণুর প্রতিবেশ ভিত্তিক বিকাশ এবং এই রোগ সংক্রমনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, এই রোগের প্রার্দূভাব দারিদ্রতা, অস্বাস্থ্যকর পয়:নিস্কাশন ব্যবস্থা ও বিশুদ্ধ পানির অভাবের সাথে ওতপ্রোতোভাবে সর্ম্পকিত।

আইইউবি’র বিভিন্ন স্কুলের ডীন, বিভাগীয় প্রধান, সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষার্থীরা এই শিক্ষামূলক সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনার শেষে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সবশেষে পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ সরোয়ার হোসেন সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন।

//স

পছন্দের আরো পোস্ট