ডেন্টালে ভর্তি কার্যক্রম শুরু আগামী সপ্তাহে

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে ১৭ অক্টোবর মঙ্গলবার থেকে। ভর্তিচ্ছু শিক্ষার্থী ওই তারিখ থেকে আবেদন করতে পারবেন। ২৮ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। ডেন্টালে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিজ্ঞপ্তি আকারে রোববার বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশ করা হবে।

বর্তমানে সরকারি ৯টি (১টি ডেন্টাল কলেজ ও ৮টি ইউনিট) ও ২৪টি বেসরকারিসহ মোট ডেন্টাল কলেজ/ইউনিটের সংখ্যা ৩৩টি। সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে আসন সংখ্যা যথাক্রমে ৫১৭ ও ১ হাজার ৩১৫।

Post MIddle

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা, শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) প্রফেসর ডা. মো. আবদুর রশীদ বলেন, আগামী সপ্তাহের যে কোনো দিন অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। এ মাসের মধ্যে আবেদন গ্রহণ শেষ হবে।

তিনি বলেন, মেডিকেলের মতো ১০ নভেম্বর অনুষ্ঠিতব্য ডেন্টালের ভর্তি পরীক্ষাও সুষ্ঠুভাবে ও বিতর্কহীনভাবে গ্রহণ করার লক্ষ্যে প্রয়োজনীয় সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

সূত্র জানায়, বিগত বছরগুলোতে সরকারি ও বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়ে আসছিল। এক সঙ্গে পরীক্ষা গ্রহণ করার ফলে বেশির ভাগ ডেন্টাল কলেজে নির্ধারিত আসনে ভর্তির জন্য শিক্ষার্থী পাওয়া যেতো না। ভর্তিযোগ্য শিক্ষার্থী সংকটের ফলে ডেন্টাল কলেজগুলো নানা আর্থিক সমস্যায় পড়ে। এ অবস্থায় ডেন্টাল চিকিৎসা শিক্ষার সঙ্গে জড়িত বিশেষজ্ঞরা মেডিকেল ও ডেন্টালের পৃথক পরীক্ষা গ্রহণের যুক্তি তুলে ধরে দাবি জানালে স্বাস্থ্য মন্ত্রণালয় গত বছর থেকে মেডিকেল ও ডেন্টাল কলেজে পৃথকভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট