কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভিবিডি’র স্যানিটেশন প্রোগ্রাম

ভিবিডি ময়মনসিংহ জেলার নিয়মিত আয়োজন “স্যানিটেশন, হেলথ এডুকেশন এবং ফলোআপ ট্রিটমেন্ট” প্রোগ্রামের ৭ম পর্বআজ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সম্পন্ন হয়েছে। বিকেল ৫টাথেকে শুরু হয়ে দেড়ঘন্টা ব্যাপী প্রোগ্রামে ২৫ জন সুবিধাবঞ্চিত শিশুকে স্বাস্থ্য শিক্ষা প্রদান এবং নানা রকমস্বাস্থ্য উপকরণ বিতরণ করা হয়। উল্লেখ্যে ২৫ জন শিশুর মধ্যে ২০ জন ১ম পর্বের এবং ৫ জন নতুন। যারা বিশ্ববিদ্যালয় এবং এর আশে পাশের হোটেল, চায়ের দোকান সহ বিভিন্ন কাজে নিয়োজিত।

এ সময় আগের পর্বে অংশগ্রহণকারী ২০ জনের কাছ থেকে ফিডব্যাক নেয়া হয়। তাদের কেপূর্বে যা শেখানো হয়েছিল সেগুলো কতটা মনে রেখেছে এবং পালন করেছে সে সম্পর্কে জানার চেষ্টা করা হয়। তাদের পারফরমেন্স সন্তোষজনক ছিল। পরে সুবিধা বঞ্চিত শিশুরা কবিতা আবৃতি, দেশাত্মবোধক গান এবং ইসলামী সংগীত পরিবেশন করে ফলে এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। প্রোগ্রামে অতিথি ভলান্টিয়ার হিসেবে উপস্থিত ছিলেন ভিবিডি ময়মনসিংহ জেলার পাবলিক রিলেশন অফিসার হামিমা হুমা জেরিন।

Post MIddle

এসময় স্বাস্থ্য উপকরণ হিসেবে শিশুদেরকে টুথব্রাশ, টুথপেস্ট, সাবান এবং জুস প্রদান করা হয়। নিয়মিত দাঁত পরিষ্কার রাখা, নখ কাটা এবং হাত ধোয়ার প্রতি জোর দিয়ে ভলান্টিয়াররা তাদের কে এসব বিষয়ে প্রাথমিক ধারণ প্রদান করেন। প্রায় ২৫ জন ভলান্টিয়ার এসময় উপস্থিত ছিলেন।

ভিবিডি ময়মনসিংহ জেলার নিয়মিত প্রোগ্রামের অংশ হিসেবে প্রতি মাসে এই প্রোগ্রামটি পালন করে আসছে ভিবিডি ময়মনসিংহ জেলার ভলান্টিয়ারগণ। এসডিজি ৩ এবং ৬ এর লক্ষ্যমাত্রা পূরণে এই প্রোজেক্টটি কার্যকরী ভূমিকা রাখবে বলে আশা করছে ভলান্টিয়ারগণ।

পছন্দের আরো পোস্ট