জাবিতে খাবার পরিবেশনে ডোবার পানি

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে বসেছে অসংখ্য খাবারের দোকান। এসব দোকনে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশনের প্রমান পাওয়া গেছে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে বসা এসব অস্থায়ী খাবারের দোকান সরোজমিনে পরিদর্শন করে এর সত্যতা মিলেছে। সাভারের বাসিন্দা মোস্তফা আহমেদ (৩৫) বিশ্ববিদ্যালয়ের অনুমতি ছাড়াই জহির রায়হান অডিটোরিয়ামের সামনে একটি ফুচকার দোকান স্থাপন করেছে। পুকুরের দুর্গন্ধযুক্ত নোংরা পানি দিয়েই তিনি খাবার পরিবেশন করছেন। জহির রায়হান অডিটোরিয়াম সংলগ্ন পুকুর থেকে নোংরা পানি সংগ্রহকৃত পানি দিয়েই তিনি সারাদিন খাবার পরিবেশন করেছেন।

দুর্গন্ধযুক্ত পানি দিয়ে কেন খাবার পরিবেশন করছেন এমন প্রশ্ন করতেই ফুসকা বিক্রেতা মোস্তফা বিষয়টি অস্বীকার করেন। পরে পুকুর থেকে পানি সংগ্রহ করার ছবি দেখালে ভুল স্বীকার করেন।

Post MIddle

প্রশাসনের থেকে দোকানের বৈধতা গ্রহণ করেছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ প্রথম এসেছি এখনো অনুমতি পত্র গ্রহণ করেনি।

এসব দোকানের অধিকাংশ খাবারও ঢাকনাবিহীন খোলা অবস্থায় দেখা গেছে।এমন পরিবেশে খাবার গ্রহণ করলে স্বাস্থ্য ঝুঁকি আছে কিনা জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের ডা. মো. শামছুল আলম খান বলেন, ‘এসব পুকুর কিংবা ডোবার পানি দিয়ে খাবার পরিবেশ করলে ভোক্তারা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে। বিশেষ করে ডায়রিয়া ও টাইফয়েডের মতো জটিল ও কঠিন রোগে আক্রান্ত হতে পারে।
অস্থায়ীভাবে গড়ে ওঠা অনেক খাবারের দোকানীর সঙ্গে কথা বলে জানা যায়, তারা দোকান স্থাপনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কোনো অনুমতি নেয়নি। আর এ সকল দোকনেই চলছে চড়া দামে নিন্ম মানের খাবার পরিবেশন।

এদিকে গতকাল (৮ অক্টোবর) ২০১৭-১৮ বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১ম দিনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ৫টি শিফটে প্রায় ৩৫ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

আজ (৯ অক্টোবর) একই ইউনিটের বাকি ২৯ হাজার পরীক্ষার্থী অংশ গ্রহণের পর ৫ম শিফটে ‘আই ইউনিটে’র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পছন্দের আরো পোস্ট