২৪ ঘণ্টায় ৪৯ হাজার মেডিকেল ভর্তির আবেদন

আগামী ৬ অক্টোবর অনুষ্ঠিতব্য সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মাত্র দুদিনেই ৫৬ হাজারেরও বেশি শিক্ষার্থী অনলাইনে আবেদন করেছেন।বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়।

প্রথম ২৪ ঘণ্টায় ৪৯ হাজার আবেদন জমা পড়ে। শুক্রবার ছুটির দিন থাকায় পরবর্তী ২৪ ঘণ্টায় তুলনামূলক কমসংখ্যক, সাত সহস্রাধিক আবেদন জমা পড়ে।স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন শাখা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, রাজধানীর পাঁচটি মেডিকেল কলেজের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে ৩৫ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন। রাজধানীতে অবস্থিত বিভিন্ন পরীক্ষা কেন্দ্রের মধ্যে ঢাকা মেডিকেলে ৯ হাজার ৯৯৯টি, সলিমুল্লায় ৭ হাজার, শহীদ সোহরাওয়ার্দীতে ৭ হাজার, মুগদায় ৫ হাজার ও ডেন্টালে ৬ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারেন।

Post MIddle

ইতোমধ্যে ঢাকায় পরীক্ষা দেয়ার জন্য নির্ধারিত সংখ্যক আবেদনপত্র জমা দেয়ার সুযোগ শেষ হয়ে গেছে। এখন যারা আবেদন করবেন তাদের ঢাকার বাইরের কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিতে হবে।

আবেদনের সময় শেষ হচ্ছে ১৬ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিটে। ৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র বিতরণ করা হবে।

আগামী ৬ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় জীববিদ্যা-৩০, রসায়ন-২৫, পদার্থবিদ্যা-২০, ইংরেজি-১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে। পরীক্ষায় পাস নম্বর ৪০।

পছন্দের আরো পোস্ট