শাবিতে আদিবাসী দিবস উদযাপন

জাতিসংঘের আদিবাসী বিষয়ক ঘোষণাপত্রের এক দশক পেরিয়ে গেলেও তা বাস্তবায়ন করতে সরকার আন্তরিক নয় বলে মন্তব্য করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীদের সংগঠনের নেতারা।

বুধবার বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক আদিবাসী দিবসে এসব কথা বলেন বক্তারা। দিবসটি উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীদের সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব ইন্ডিজেনাস স্টুডেন্টস, সাস্ট’ ক্যাম্পাসে দুপুরে র‌্যালী ও সমাবেশের আয়োজন করে।

সমাবেশে অধ্যাপক ড. রাশেদ তালুকদার বলেন, আদিবাসীদের মৌলিক অধিকার, ভূমি, আদিবাসীদের রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক উন্নয়ন, শিক্ষাসহ নিজস্ব ভাষা ও জীবনধারা সংরক্ষণের জন্য সরকারকেই উদ্যোগ নিতে হবে।

Post MIddle

আদিবাসীদের প্রতি সরকারের বৈরী মনোভাব স্পষ্ট উল্লেখ করে সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, আদিবাসীদের অধিকার আদায়ে কিংবা প্রদানে সরকার আন্তরিক নয়। জাতিসংঘের আদিবাসী বিষয়ক ঘোষণাপত্রের এক দশক পেরিয়ে গেলেও তা বাস্তবায়ণে সরকার পক্ষ থেকে তেমন কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি।

সংগঠনটির সভাপতি পরেশ চাকমার সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন প্রক্টর জহীর উদ্দিন আহমেদ, সংগঠনের সভাপতি পরেশ চাকমা, দিবস উদপাযনের আহŸায়ক তুহিন ত্রিপুরা, ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন, সংগঠনের সদস্য পিন্টু চাকমা প্রমুখ।

কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভা ও ‘মণিপুরী থিয়েটার’র পরিবেশনায় সাংস্কৃতিক আনুষ্ঠানেরও আয়োজন করা হয়। এর পাশাপাশি শাবির সমাজকর্ম বিভাগ, সচেতন নাগরিক কেন্দ্র সিলেট (সনাক) ও এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো) যৌথভাবে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে।

পছন্দের আরো পোস্ট