কবুতর প্রদর্শনী

কৃষি গবেষণা ফাউন্ডেশন (কি.জিএফ) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে পরিচালিত প্রকল্প Studies on pigeon diseases in northern Bangladesh শীর্ষক প্রকল্পের সহায়তায় কবুতরের রোগ নির্ণয় ও এর প্রতিরোধ বিষয়ের উপর গবেষণা ফলাফল বিষয়ক মডিউল ও বই এর মোড়ক উম্মোচন এবং দিন ব্যাপি কবুতর প্রদর্শনী নামকিং দরবার হল ও সংলগ্ন মনি বাজার, রাজশাহীতে উৎযাপিত হয়।

রাবি ডেপুটি চিফ ভেটেরিনারি অফিসার ডা. মো: হেমায়েতুল ইসলাম এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রণিসম্পদ প্রতিমন্ত্রি নারায়ন চন্দ্র চন্দ, এম.পি রা.রি. প্রফেসর ও মুখ্য গবেষক ড. মো: জালাল উদ্দিন সরদার প্রকল্পের সারসংক্ষেপ পাওয়ার পয়েন্টের মাধ্যমে অবগত করবেন পর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন রাবি উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার, কৃষি গবেষণা ফাউন্ডেশনের প্রোগ্রাম ডাইরেক্টর ড. কাজী এম কমর উদ্দীন, বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের উপ-পরিচালক ডা. মো: রেজাউল ইসলাম এবং বিশিষ্ট সমাজসেবী ও কবুতর খামরী মো: আজিজুল আলম রেন্টু।

রা.বি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান ড. এম.এস কামরুজ্জামানের সভাপতিত্বে প্রকল্প এলাকার ৩০টি শৌখিন ও ১৫টি প্রচলিত খামারীদের মধ্যে হতে শ্রেষ্ঠ খামারী হিসেবে পুরুঙ্কার প্রদান করা হয়। রাজশাহী কবুতর খামারী মো: মোকাদ্দাস আলী পলাশ ও মারেফ ও শাহারুত ইসলাম এবং পাবনা খামারী মোসা: আকলিমা খাতুন ও শাহারিয়ার খান সোহাগ।

এছাড়া শুরুতেই গবেষণা প্রকল্পের প্রায় ২০ জন খামারী তাদের বিভিন্ন ভ্যারাইটি নিয়ে প্রদর্শনী উদ্বোধন করেন প্রধান অতিথি নারায়ন চন্দ্র চন্দ। কবুতরের রোগ প্রতিরোধ নিয়ে লিখিত মডিউল ও বই এর মোড়ক উম্মেচন করেন অনুষ্ঠানের অতিথি বৃন্দ। সকল খামারীদের পক্ষ হতে অনুভুতি ব্যক্ত করেন বেইজ বার্ড এসোসিয়েশেনের সেক্রেটারি আসিফুর রহমান সজল মো: রবিউল ইসলাম। আকলিমা খাতুন এবং বাংলাদেশ লাইভস্টক সোসাইটির কোষাধক্ষ্য মো: এনামুল হক।

রা.বি প্রফেসর ও মুখ্য গবেষক ড. মো: জালাল উদ্দিন সরদার; সহগবেষক প্রফেসর ড. খ. ম. মোজাফ্ফর হোসেন হোসেন ও ডেপুটি চিফ ভেটেরিনারি অফিসার ড. মো: হেমায়েতুল ইসলাম আরিফ এর নিরবিচ্ছিন্ন কবুতরের রোগব্যাধি ও পালন পদ্ধতির উপর প্রকাশিত মডিউল খামরীদের স্বল্পমেয়াদী ও অল্প পুজিতে কবুতরের খামার তৈরীতে সহায়তা প্রদান করবে।

পছন্দের আরো পোস্ট