ইবি’র ভর্তিতে সিন্ডিকেটের সিদ্ধান্ত বহাল

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ‘এফ’ ইউনিটের ভর্তিতে হাইকোর্টের সিদ্ধান্তকে স্থগিত করে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভার সিদ্ধান্তকে বহাল রেখেছে সুপ্রিমকোর্ট। রবিবার সুপ্রিমকোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে সাত সদস্যের একটি বেঞ্চ এ রায় ঘোষণা করেন।
বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ জানান, চলতি শিক্ষাবর্ষে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভুক্ত ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগে তদন্ত কমিটি গঠন করে ইবি প্রশাসন। পরে তদন্ত কমিটির প্রতিবেদনে প্রশ্নফাঁসের অভিযোগ প্রমাণিত হয়। এতে সিন্ডিকেট সভার সিদ্ধান্তে এফ ইউনিটে ভর্তি হওয়া একশ’ শিক্ষার্থীর ভর্তি বাতিল এবং নতুন করে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।
Post MIddle
এই কারণে ৮৮জন শিক্ষার্থী ক্ষুব্ধ হয়ে ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করে। রিটের প্রেক্ষিতে ছয় মাসের জন্য ভর্তি বাতিলের সিদ্ধান্ত স্থগিত ও পুন:পরীক্ষার নির্দেশ দিয়ে রুল জারি করে হাইকোর্ট। পরে ১৬ মার্চ নতুন করে ভর্তি পরীক্ষা গ্রহণ করে প্রশাসন। এতে প্রথম একশ’ শিক্ষার্থীর ৩৪ জন সহ মোট একশ’ শিক্ষার্থী মেধাতালিকায় স্থান পায়। উভয় পরীক্ষার ফল বিশ্লেষণ করে হাইকোর্ট থেকে দুইশ’ শিক্ষার্থীকেই ভর্তি করানোর রায় দেয়া হয়।
উক্ত রায়ের প্রেক্ষিতে আপিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। হাইকোর্টের রায়কে স্থগিত করে ইবি সিন্ডিকেটের সিদ্ধান্ত বহাল রেখেছে সুপ্রিম কোর্ট। আগামী সাত দিনের মধ্যে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা দেয়া একশ’ শিক্ষার্থীকে ভর্তি করানোর নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। রায়ের কপি পেলেই বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তির কাজ আরম্ভ করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
পছন্দের আরো পোস্ট