কমিউনিটি রিডিং ক্যাম্প স্থায়ীত্বকরণ শীর্ষক কর্মশালা

 

ইউএসএআইডি এর আর্থিক সহায়তায়, সেভ দ্য চিল্ড্রেন এর কারিগরী সহযোগিতায় এবং আরডিআরএস বাংলাদেশ এর বাস্তবায়নে রিড প্রকল্পের আওতায় ৩০শে এপ্রিল ২০১৭ তারিখে আরডিআরএস বাংলাদেশ উপজেলা অফিস, কিশোরগঞ্জ, নীলফামারীতে কমিউনিটি রিডিং ক্যাম্প স্থায়ীত্বকরণে স্থানীয় সরকারের ভ‚মিকা শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: রশীদুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান, কিশোরগঞ্জ, নীলফামারী। সভাপতির আসন গ্রহণ করেন, জনাব মো: মেহেদী হাসান, উপজেলা নির্বাহী অফিসার, কিশোগঞ্জ উপজেলা, নীলফামারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নিলুফা ইয়াসমিন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, কিশোরগঞ্জ, লিয়েনা গার্টস, চীফ-অব-পার্টি, রিড প্রকল্প, সেভ দ্য চিল্ড্রেন। আরও উপস্থিত ছিলেন, জনাব মো: আকিদুল ইসলাম, ডেপুটি ডিরেক্টর-রিড প্রকল্প, সেভ দ্য চিল্ড্রেন, আফরোজা ইয়াসমিন, ম্যানেজার-কমিউনিটি এন্ড স্কুল এনগেজমেন্ট-রিড প্রকল্প, সেভ দ্য চিল্ড্রেন, জনাব মো: নুরুজ্জামান, পিসি-রিড প্রকল্প, আরডিআরএস, জনাব মো: খ.ম.রাশেদুল আরেফিন, প্রোগ্রাম-কোঅর্ডিনেটর, আরডিআরএস, নীলফামারী ইউনিট, জনাব আনন্দ পাল, প্রকল্প সমন্বয়কারী-স্কুল ফিডিং প্রোগ্রাম, আরডিআরএস, নীলফামারী। উক্ত কর্মশালায় কিশোরগঞ্জ উপজেলার কিশোরগঞ্জ সদর, বাহাগিলি, পুঁটিমারী, গাড়াগ্রাম, মাগুড়া ইউনিয়নের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং ইউনিয়ন ফেডারেশনের সভাপতি, যুব ফোরামের সেক্রেটারীসহ সদস্যবর্গ উপস্থিত ছিলেন। কর্মশালায় সঞ্চালকের ভ‚মিকায় ছিলেন, জনাব মো: নাসিম উদ্দীন আহম্মেদ, সিনিয়র টেকনিক্যাল অফিসার-রিড প্রকল্প, আরডিআরএস, রংপুর।

কর্মশালায় জনাব মো: আকিদুল ইসলাম, ডেপুটি ডিরেক্টর-রিড প্রকল্প, সেভ দ্য চিল্ড্রেন প্রকল্প সম্পর্কিত একটি পাওয়ার-পয়েন্ট প্রেজেন্টেশন সকলের সামনে উপস্থাপন করেন। পরবর্তীতে রিড প্রকল্পের আওতায় পরিচালিত কমিউনিটি রিডিং ক্যাম্প স্থায়ীত্বকরণে স্থানীয় সরকারের ভ‚মিকা শীর্ষক একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন আফরোজা ইয়াসমিন, ম্যানেজার-কমিউনিটি এন্ড স্কুল এনগেজমেন্ট-রিড প্রকল্প, সেভ দ্য চিল্ড্রেন। তাঁদের উপস্থাপনায় রিড প্রকল্পের মূল উদ্দেশ্যসহ বিভিন্ন কার্যক্রম সকলের সামনে উপস্থাপন করা হয়। একটি ভিডিও প্রদর্শনের মাধ্যমে রিড প্রকল্পের সফলতার চিত্র উপস্থিত হয়। এ পর্যায়ে প্রারম্ভিক শ্রেণির শিক্ষার্থীর পড়তে শেখায় কমিউনিটি রিডিং ক্যাম্পের কার্যকারিতাও তাদের উপস্থাপনায় স্পষ্ট হয়ে উঠে। আফরোজা ইয়াসমিন তাঁর উপস্থাপনার মাধ্যমে একটি বিষয় পরিস্কার করেন যে, যেহেতু কমিউনিটি রিডিং ক্যাম্প শিশুর পড়তে শেথায় অতি কার্যকরী একটি উপায়, সুতরাং শিশুর পড়তে শেখার প্রয়োজনেই প্রকল্প শেষে এটিকে চলমান রাখা কমিউনিটি এবং স্থানীয় প্রশাসনের একটি গুরু দায়িত্ব হয়ে যায়। এ বিষয়ে তিনি স্থানীয় সরকারের প্রতিনিধিবর্গ বিশেষ করে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের দৃষ্টি আকর্ষন করেন। পরবর্তীতে কর্মশালায় উম্মুক্ত আলোচনায় উপস্থিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দ কমিউনিটি রিডিং ক্যাম্পকে চলমান রাখার জন্য কী কী করা যায়, সে বিষয়ে তাঁদের স্ব স্ব মতামত ব্যক্ত করেন এবং এ বিষয়ে আরডিআরএস ও স্থানীয় সরকারের মধ্যে একটি কার্যকর যোগাযোগ রক্ষা জন্য গুরুত্ব আরোপ করেন।

Post MIddle

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে লিয়েনা গার্টস, চীফ-অব-পার্টি, রিড প্রকল্প, সেভ দ্য চিল্ড্রেন বলেন, “আমি স্থানীয় পর্যায়ের জন প্রতিনিধিবৃন্দের সাথে এমন একটি গুরুত্বপূর্ণ কর্মকাÐে তাঁদের সহযোগিতার প্রত্যাশা করছি যা, আমাদের শিশুদের কার্যকর পঠন দক্ষতা বৃদ্ধিতে কমিউনিটি পর্যায়ে অবদান রাখবে। তিনি বলেন, জনপ্রতিনিধিবৃন্দ এধরনের কর্মকাÐে নিজেদের সম্পৃক্ত করে গণমানুষের ভালোবাসা অর্জনের পাশাপাশি আমাদের ভবিষ্যত নাগরিকদের সাবলীল পাঠক হিসেবে তৈরি করে তাদের উচ্চশিক্ষার দ্বার উম্মুক্ত করবেন এটাই আমাদের প্রত্যাশা”।

কর্মশালার প্রধান অতিথি জনাব মো: রশীদুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান, উপজেলা পরিষদ, কিশোরগঞ্জ, নীলফামারী তাঁর বক্তব্যে বলেন, “আমি অভিভ‚ত, আনন্দিত ও গর্বিত এই জন্য যে, আরডিআরএস বাংলাদেশ ও সেভ দ্য চিল্ড্রেন ইউএসএআইডি এর সহযোগিতায় রিড প্রকল্পের মাধ্যমে আমাদের প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের বাংলা পঠনদক্ষতা উন্নয়নে কাজ করছে। তিনি আরও বলেন, এই কার্যক্রমের সমাপ্তি হলেও এর প্রভাবকে ধরে রাখতে আমরা আমাদের এলাকার ইউনিয়নসমূহে কমিউনিটি রিডিং ক্যাম্পগুলো চলমান রাখব”। তিনি এ বিষয়ে যে কোন উদ্যোগ গ্রহণে সর্বোতভাবে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

কর্মশালার সভাপতি জনাব মো: মেহেদি হাসান, উপজেলা নির্বাহী অফিসার, কিশোরগঞ্জ উপজেলা, নীলফামারী তাঁর বক্তব্যে বলেন, “আরডিআরএস বাংলাদেশ এ অঞ্চলের একটি জনকল্যাণমূলক সংস্থা। উক্ত সংস্থার যে কোন কার্যক্রম হয় স্থানীয় জনগণের জন্য কল্যাণকর। রিড প্রকল্প তারই একটি সংযোজন ছিল। এই প্রকল্পের মাধ্যমে আরডিআরএস বাংলাদেশ ২০১৫ সাল হতে কিশোরগঞ্জ ও ডিমলা উপজেলার ১৪৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ২৫০০০ প্রারম্ভিক শ্রেণির শিক্ষার্থীর বাংলা পঠনদক্ষতা উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছে। উক্ত প্রকল্পের একটি পাইলটিং কার্যক্রম ছিল কমিউনিটি রিডিং ক্যাম্প। যেখানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রারম্ভিক শ্রেণিতে পড়–য়া শিক্ষার্থীরা যারা স্কুল শেষে বাড়ীতে পড়ার কোন পরিবেশ পায়না কিংবা যাদের অভিভাবকগণ নিরক্ষর, সেইসব পরিবারের শিক্ষার্থীদের বিনা পয়সায় বাংলা পঠনদক্ষতা উন্নয়নের যে কাজটি বিগত দুবছর ধরে রিড প্রকল্পের মাধ্যমে আরডিআরএস করে চলেছেন সেটি সত্যি প্রশংসার দাবীদার। এর ফলে আমাদের উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষারমান বৃদ্ধি পেয়েছে, কারণ বাংলার সাথে যুক্ত অন্যান্য বিষয়ে এসব শিক্ষার্থীরা ভালো ফলাফল করছে। কাজেই প্রকল্পটির গুরুত্ব ও প্রভাব আমরা ইতিমধ্যেই উপলব্ধি করেছি। তিনি আরও বলেন, প্রতিটি প্রকল্পের একটি নির্দিষ্ট মেয়াদ থাকে, রিড প্রকল্পও এ বছরে তার মেয়াদ শেষ করবে। এমতাবস্থায় এই প্রকল্পের গুরুত্বপূর্ণ একটি কার্যক্রম কমিউনিটি রিডিং ক্যাম্প চলমান রাখা আমাদের একটি দায়িত্বও বটে। কারণ আমাদের শিশুদের জন্য এর প্রভাব কতটা তা আমরা ইতিমধ্যেই অনুধাবন করেছি। আমি এবং আমার উপজেলা প্রশাসন আমাদের উপজেলায় ৮টি কমিউনিটি রিডিং ক্যাম্প চলমান রাখার সিদ্ধান্ত নিচ্ছি। আমি এই রিডিং ক্যাম্পগুলোকে চলমান রাখার জন্য প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে উদ্যোগ গ্রহণ করবো এবং আমার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণ এক্ষেত্রে সহযোগিতা অব্যাহত রাখবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি”।

কর্মশালা শেষে সম্মানিত অতিথিবৃন্দ ও অংশগ্রহণকারীগণ একটি কমিউনিটি রিডিং ক্যাম্প পরিদর্শন করে শিশুর পঠনদক্ষতা বৃদ্ধিতে এর কার্যকারিতা অবলোকন করেন।

পছন্দের আরো পোস্ট