ক্যাম্পাসের পরিবেশ রক্ষায় জাবি শিক্ষক-শিক্ষার্থীদের ১০ দাবি

অপরিকল্পিত স্থাপনা নির্মাণ বন্ধ ও ক্যাম্পাসের প্রাকৃতিক পরিবেশ ও প্রাণ-বৈচিত্র রক্ষায় ১০ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২ টায় কলা ও মানবীকি অনুষদের শিক্ষক লাউঞ্জে এ সংবাদ সম্মেলন করা হয়। সম্মেলনে লিখিত বক্তব্যে ১০ দফা দাবি তুলে ধরেন শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চের সদস্য সচিব সহযোগী অধ্যাপক রায়হান রাইন।

Post MIddle

১০ দফা দাবির মধ্যে রয়েছে, এক বিভাগের জন্যে একটি ভবন’ নীতি থেকে সরে এসে যত্রতত্র ভবন নির্মাণ বন্ধ এবং পরিকল্পিত বহুতলা ভবন নির্মাণ করে বিভাগগুলোর শ্রেণী সংকট দূর করা, ক্যাম্পাসে নির্বিচারে বৃক্ষ নিধন বন্ধ করতে হবে এবং পরিকল্পিতভাবে বনায়ন বৃদ্ধি করতে হবে, বাণিজ্যিকভাবে জলাশয় বা ভূমি ইজারা বন্ধ করতে হবে, প্রাকৃতিক বনভূমিতে আগুন লাগানো বন্ধ করতে হবে, অবিলম্বে পরিবেশ নীতি প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে, হলে বাসযোগ্য পরিবেশ সৃষ্টি করতে হবে, দীর্ঘমেয়াদী মাস্টর প্লান করতে হবে এবং তা জনসম্মুখে প্রকাশ করতে হবে, মাস্টার প্লান না হওয়া পর্যন্ত আইএ’র ভবন নির্মাণ বন্ধ রাখতে হবে, ক্যাম্পাসে যত্রতত্র গাড়ী পার্কিং রোধ এবং পরিবেশ বিষয়ে দর্শনার্থীদের মধ্যে সচেতনা সৃষ্টি করতে হবে, বিশ্ববিদ্যালয়ে স্থাপত্যগুলোর নান্দনিক সৌন্দর্য্য বৃদ্ধি ও সংস্কার করতে হবে।

এ দাবিসমূহ অবিলম্বে বাস্তবায়ন করা না হলে কঠোর কমসূচি ঘোষণা করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।সংবাদ সম্মেলনে কলা ও মানবীকি অনুষদের ডীন অধ্যাপক মো. মোজাম্মেল হক, সাবেক ডীন অধ্যাপক সৈয়দ মোহম্মদ কামরুল আহছান, অধ্যাপক এ এ মামুন, অধ্যাপক মো. শামছুল আলম সেলিম, অধ্যাপক মো. শরিফ উদ্দিন, অধ্যাপক এ এম এম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলীসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। ##

পছন্দের আরো পোস্ট