ঢাবিতে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার প্রথম মৃত্যুবার্ষিকী

প্রত্নতত্ত্ববিদ, অনুবাদক, নৃ-বিজ্ঞানী, পুঁথিবিশারদ, ক্রীড়া সংগঠক আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া-এর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ (২৪ ফেব্রুয়ারি ২০১৭) শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল শ্রেণিকক্ষে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। স্মরণ সভায় সভাপতিত্ব করেন ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। সভায় আবুল কালাম মোহাম্মদ যাকারিয়াকে নিয়ে স্মৃতিচারণ করেন তাঁর সহকর্মী অনুবাদক, স্থপতি, গবেষক ও তাঁর পরিবারের সদস্যরা। এতে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সভাপতির বক্তব্যে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার প্রতি শ্রদ্ধা নিবেদন করে স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির কার্যক্রম পরিচালনা করতে গিয়ে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার মননশীলতা, সৃজনশীলতা এবং পা-িত্য বিষয়ে তাঁর স্মৃতিচারণ তুলে ধরেন।

Post MIddle

তিনি বলেন, বাংলাদেশের ইতিহাস ও প্রত্ন সম্পদের জন্য মোহাম্মদ যাকারিয়া যে অবদান রেখে গিয়েছেন তা অনন্য সাধারণ। শুধু প্রত্ন সম্পদ চর্চা ও পরিচর্যার কাজ নয়, বাংলাদেশের অনুবাদ সাহিত্য ও পুঁথি সাহিত্য জগৎকে তিনি সমৃদ্ধ করেছেন। এর ব্যবহারিক মর্যাদাকে প্রতিষ্ঠা করেছেন। তাঁর কাজের মধ্য দিয়েই তিনি আমাদের স্মৃতিতে ও ঐতিহ্যে উজ্জ্বল হয়ে থাকবেন।

এ উপলক্ষে উপাচার্য কার্যালয় চত্বরে আলোকচিত্র ও গ্রন্থ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। স্মরণসভায় আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া সম্পাদিত ‘গুপি চন্দ্রের সন্যাস’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

পছন্দের আরো পোস্ট