সাদার্ন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযথ মর্যাদা এবং বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সাদার্ন ইউনিভার্সিটি পালন করলো আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস। অমর ২১ শে উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিলো প্রভাত ফেরি, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, কোরান পাঠ, আবৃত্তিসহ আলোচনা সভা।

সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর বিশ্ববিদ্যালয় হল রুমে কবিতা আবৃত্তিসহ মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এতে উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান, উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, প্রফেসর ড. শরীফুজ্জামান, প্রফেসর ড. আ.ন.ম আব্দুল মোক্তাদীর, ড. ইসরাত জাহান, সকল বিভাগের প্রধানগণ, শিক্ষক, কর্মকর্তাসহ শিক্ষার্থীরা।

Post MIddle

আলোচনায় সভায় বক্তারা বলেন, বাংলা আমাদের অহংকার কারণ এই ভাষার মাধ্যমে আমরা বিশ্বের কাছে বীরের জাতি হিসেবে পরিচিত হয়েছি। পৃথিবীর ইতিহাসে অত্যন্ত বিরল ঘটনা নিজ মাতৃভাষার জন্য জীবন দেওয়া। এই অর্জনের জন্য আজ বাঙালিরা সারা বিশ্বের কাছে গর্ববোধ করতে পারে। স্বাধীনতার সূচনাই হয়েছিলো মহান ভাষা আন্দোলনের মাধ্যমে । আমাদের সকলের উচিৎ শুদ্ধভাবে বাংলা ভাষাকে উপস্থাপন করা সুতরাং আগে নিজের ভাষাকে ভালো করে শিখে তবেই অন্য ভাষার চর্চা। সত্যিকার অর্থে দেশকে ভালোবাসতে পারলে তবেই বীর শহীদদের আত্মত্যাগের মর্যাদা অক্ষুন্ন থাকবে।

তাঁরা আরও বলেন, সকল মহান ব্যক্তির আত্মার মাগফেরাত কামনা করছি যারা ভাষা আন্দোলনে শহীদ হয়েছেন। । আজ শ্রদ্ধা ভরে স্মরণ করছি সেইসব বীরদের যাঁেদর আত্মত্যাগেই আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি।

পছন্দের আরো পোস্ট