ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ স্মারক বক্তৃতা অনুষ্ঠান উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সত্য অনুসন্ধান ও প্রকাশের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে উল্লেখ করে বলেছেন, শিক্ষার্থীদের সত্যকে ধারণ করতে হবে এবং সমাজে সত্য প্রতিষ্ঠার জন্য অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। আজ (৯ ফেব্রুয়ারি ২০১৭) বৃহস্পতিবার আরসি মজুমদার আর্টস মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ আয়োজিত “ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ স্মারক বক্তৃতা” অনুষ্ঠান উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। সংস্কৃতি মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতায় এই স্মারক বক্তৃতার আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. বেগম আকতার কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে ইউজিসি অধ্যাপক ড. গালিব আহসান খান, রাজশাহী বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎকুমার সাহা এবং বিশিষ্ট লেখক আহমদ রফিক স্মারক বক্তৃতা প্রদান করেন। স্বাগত বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক।

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রথিতযশা প-িত ড. মুহম্মদ শহীদুল্লাহ নিজেকে শুধু পাঠ্য বইয়ের মধ্যে সীমাবদ্ধ রাখেননি। সমাজে সত্য প্রতিষ্ঠার জন্য তিনি কাজ করে গেছেন। সমকালীন সমাজ নিয়ে তিনি শ্রেণি কক্ষে আলোচনা করতেন।

বাংলাকে রাষ্ট্রভাষা করার প্রয়োজনীয়তা তুলে ধরে তিনি প্রবন্ধ লিখেছেন এবং জাতিকে দিকনির্দেশনা দিয়েছেন। তাঁর আদর্শ অনুসরণের মাধ্যমে নিজেদের পরিপূর্ণ মানুষ হিসাবে গড়ে তোলার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী সকল শহীদের স্মৃতির প্রতিও তিনি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

পছন্দের আরো পোস্ট