রাবিতে বার্ষিক উদ্ভিদবিজ্ঞান সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশ উদ্ভিদবিজ্ঞান সমিতির বার্ষিক উদ্ভিদবিজ্ঞান সম্মেলন-২০১৬ আজ শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে সকাল ৯টায় ‘স্ট্যাটাস, পলিসি এন্ড ম্যানেজমেন্ট অব প্ল্যান্ট ডাইভারসিটি ইন বাংলাদেশ’ শীর্ষক দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন।

বাংলাদেশ উদ্ভিদবিজ্ঞান সমিতির সহ-সভাপতি প্রফেসর মো. আতিকুর রহমানের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধিকর্তা প্রফেসর সাইফুল ইসলাম ফারুকী। অনুষ্ঠানে সম্মেলন সাংগঠনিক কমিটির সম্পাদক প্রফেসর গোলাম কবীর স¦াগত বক্তৃতা করেন এবং রাবি উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর মুহম্মদ নূরুল আমিন ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রাবি ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস-এর পরিচালক প্রফেসর মো. মনজুর হোসেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা সম্পর্কে এবং বাংলাদেশ উদ্ভিদবিজ্ঞান সমিতির মহাসচিব প্রফেসর শেখ শামিমুল আলম সমিতির কর্মকা- সম্পর্কে বক্তৃতা করেন।

Post MIddle

অনুষ্ঠানে অতিথিবৃন্দ তাঁদের বক্তৃতায় এই সম্মেলন বাংলাদেশ উদ্ভিদবৈচিত্র্যের বর্তমান অবস্থা, তা সংরক্ষণে নীতি প্রণয়ন ও এর ব্যবস্থাপনা সম্পর্কে দিক-নিদের্শনামূলক কর্মকৌশল গ্রহণে সহায়ক হবে বলে প্রত্যাশা ব্যাক্ত করেন।

সম্মেলন উদ্বোধনের পর অনুষ্ঠিত হয় একটি প্লেনারি সেশন। এতে মূল প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট উদ্ভিদবিজ্ঞানী প্রফেসর ইকবাল জুবেরী। পরে অনুষ্ঠিত দুটি টেকনিক্যাল সেশনে যথাক্রমে ৩০ ও ২৬টি প্রবন্ধ উপস্থাপিত হয়। এছাড়া পোস্টার সেশনে ৯টি পোস্টার প্রদর্শিত হয়। এই সম্মেলনে বাংলাদেশ ও বিদেশ থেকে প্রায় দুই শত উদ্ভিদবিজ্ঞানী, পরিবেশবিদ, শিক্ষক, গবেষক ও সংশ্লিষ্ট ক্ষেত্রের পেশাজীবী অংশ নেন।

উদ্বোধন অনুষ্ঠানটি উপস্থাপনা করেন প্রফেসর এস এ হায়দার ও প্রফেসর সাবরিনা নাজ।

পছন্দের আরো পোস্ট