ইবি ফোকলোর বিভাগের ১ম প্রতিষ্ঠাবার্ষিকী ও নবীনবরণ অনুষ্ঠিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া সোনার হরিণ পাওয়ার মতো। এই প্রাপ্তিকে ষোলোকলায় পূর্ণতা দেবার জন্য তিনি নবীন শিক্ষার্থীদের প্রতি আহবান জানান। তিনি বলেন, বর্তমান বিশ্বে সবচেয়ে জরুরী বিষয় হলো গবেষণা, চাক্ষুষ ও প্রত্যক্ষ গবেষণা অধিক জরুরী। ফোকলোরে নিবিড় গবেষণার সুযোগ রয়েছে। এটি চাকুরী ক্ষেত্রে শিক্ষার্থীদের ভালো জায়গায় নিয়ে যেতে ভূমিকা রাখবে।

সোমবার (৩০ জানুয়ারি) সকালে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের দ্বিতীয় তলায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের ১ম প্রতিষ্ঠাবার্ষিকী ও নবীনরবণ-২০১৭ উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় ভাইস-চ্যান্সেলর ড. হারুন-উর-রশিদ আসকারী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, অতিসত্বর এই বিভাগের জন্য দক্ষ, মেধাবী ও প্রতিভাবান একঝাঁক শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চুড়ান্ত পর্যায়ে রয়েছে। ভাইস-চ্যান্সেলর বলেন, সাংস্কৃতিক কর্মকা-ের দিকেও আমরা নজর রেখেছি। সম্প্রতি ১৪টি বিশ্ববিদ্যালয় নিয়ে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় আমরা আশাতীত তৎপরতা দেখিয়েছি। আমরা রানার আপ পর্যন্ত গিয়েছি। তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের লক্ষ্যে একটি মেগা প্রজেক্ট হাতে নিয়েছি। ৫০-৬০% শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করতে চাই। সামনের সেশনেই আশা রাখি একাধিক নতুন বিভাগ খুলতে পারবো যেগুলো বৈশ্বিক প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ।

Post MIddle

তিনি বলেন, ফোকলোর মানে সাহিত্যের সঙ্গে আরও অনেক কিছু। শিক্ষার্থীদের মধ্যে তাত্ত্বিক এবং প্রায়োগিক জ্ঞানের সমন্বয় ঘটাতে হবে। শুধু ডিগ্রি নেয়ার জন্য পড়াশুনা নয়। প্রধান অতিথি বলেন, একসময় আমাদের শিল্প-সাহিত্য, রাজনীতির ব্যাখ্যাদাতারা ছিলেন পশ্চিমারা। সেখানে আমাদের অধঃস্তন হিসেবে দেখানো হয়েছে। এখন সময় এসেছে নিজেদের চোখে আমাদের শিল্প-সাহিত্য-রাজনীতি দেখা।

ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাঃ সাইদুর রহমানের সভাপতিত্বে এবং বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ রবিউল হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ হাবিবুর রহমান, বিভাগের শিক্ষার্থী হাসান আলী, তুলি বিশ্বাস, যুবায়ের হোসেন ও মুশফিকা জাহান।

এসময় উপস্থিত ছিলেন প্রফেসর ড. রহমান হাবিব, প্রফেসর ড. ইয়াসিন আলী, প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান, শেখ হাসিনা হলের প্রভোস্ট প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান প্রমুখ। আলোচনাসভার পূর্বে এক বর্ণাঢ্য রালি বের করা হয় এবং আলোচনাসভা শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন অতিথিবৃন্দ। ##

পছন্দের আরো পোস্ট