রাবিতে ‘গণমাধ্যম ও গণতন্ত্র’ বিষয়ে সেমিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে ‘গণমাধ্যম ও গণতন্ত্র’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেল সাড়ে ৪টায় ওই বিভাগে আয়োজিত এই সেমিনারে বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের প্রধান অধ্যাপক ড. আলী রীয়াজ।

Post MIddle

সেমিনারে ঘন্টাব্যাপী বক্তব্যে অধ্যাপক আলী রীয়াজ বলেন, বাংলাদেশের মিডিয়াগুলো এখনো স্বাধীন নয়। সরকারদলীয় ও কর্পোরেট প্রতিষ্ঠানের নানা চাপের কারণে গণমাধ্যম স্বাধীন হয়ে উঠতে পারছে না। পশ্চিমা দেশগুলোর কিছু গনমাধ্যম যেমন-নিউওয়ার্ক টাইমস, দ্য গার্ডিয়ান, ওয়াশিংটন পোস্ট ইত্যাদি গণমাধ্যমগুলো যেভাবে নিজেদেরকে ‘স্বাধীন’ করে তুলেছে আমাদের দেশের গণমাধ্যমগুলো এখনো সেটা করতে পারেনি।

তিনি বলেন, গণতন্ত্র ও গণমাধ্যমের মধ্যে নিবিড় সম্পর্ক রয়েছে। কিন্তু গণমাধ্যমের মাধ্যমে গণতন্ত্র কায়েম করা সম্ভব নয়। এটা গণতন্ত্র প্রতিষ্ঠার সহায়ক হতে পারে। গণমাধ্যম সম্পর্কে তিনি বলেন, প্রত্যেক গণমাধ্যমের আলাদা আলাদা বৈশিষ্ট্য রয়েছে কিন্তু তাদের মধ্যে একটা মৌলিক বৈশিষ্ট হলো তারা সবাই সংখ্যালঘুদের অধিকার আদায়ের কাজ করছে। এখানে এই সংখ্যালঘুদের ধারণা শুধু ধর্ম বা জাতি ভিত্তিক নয় বরং আরো বৃহৎ কিছু।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পা-ের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন, বিভাগের সহযোগী অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক মো. মশিহুর রহমান, সহকারী অধ্যাপক মো. শাতিল সিরাজ, ড. মাহাবুর রহমান।

আরো উপস্থিত ছিলেন, ড. এ বি এম সাইফুল ইসলাম, আমেনা খাতুন, প্রভাষক মো. মামুন আ. কাইয়ুম, সোমা দেব, অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেননসহ বিভাগের প্রায় সকল শিক্ষার্থী উপস্থিত ছিলেন।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট