বশেমুরবিপ্রবিতে মহাকবির জন্মবার্ষিকী পালন

গত ২৫ জানুয়ারি ছিলো বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র, বাংলা কাব্যে প্রথম অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক, বাংলা সাহিত্যকে বিশ্বসাহিত্যাঙ্গনে পরিচিত করার প্রবাদ পুরুষ, মধুকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৪ তম জন্মবার্ষিকী। মহাকবি মাইকেল মধুসূদন দত্ত যশোর জেলার কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি গ্রামে ১৮২৪ সালে জন্মগ্রহণ করেন। বিচিত্র ঘটনাবহুল ছিলো মাইকেলের জীবন। পাশ্চাত্য ভাবধারার প্রতি উচ্চাকাঙ্খা মাইকেলকে তাঁর সাহিত্য চর্চার প্রথমদিকে বিদেশী ভাষার প্রতি প্রবল অাগ্রহের জন্ম দিলেও এবং ইংরেজি ভাষায় কাব্য রচনা করে মহাকবি হওয়ার দুঃস্বপ্ন এবং মিছে ভ্রমের ফাঁদে অাবদ্ধ করলেও মাতৃভাষায় কাব্য রচনার মধ্য দিয়ে মাইকেলের কবিপ্রতিভার যথার্থ উন্মেষ ঘটে। মাইকেল মহাকবি হয়েছিলেন ঠিকই, কিন্তু ইংরেজি ভাষায় নয়, নিজ মাতৃভাষা বাংলায় কাব্য রচনার মধ্য দিয়ে। কালোত্তীর্ণ এ মহাকবির ১৯৪ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগের উদ্যোগে মাইকেলের জন্মবার্ষিকীতে গত ২৫ জানুয়ারি (বুধবার) মাইকেলের লেখা প্রহসন `বুড়ো সালিকের ঘাড়ে রোঁ’ মঞ্চায়িত এবং মাইকেলের জীবন সম্বন্ধীয় এক অালোচনা সভা ও কবিতা অাসরের অায়োজন করা হয়।

Post MIddle

উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শ্রদ্ধেয় প্রভাষক সানজিদা হক মিশু’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের শ্রদ্ধেয় প্রভাষক জাকিয়া সুলতানা মুক্তা, মুমতাহানা মৌ, ইংরেজি বিভাগের শ্রদ্ধেয় সভাপতি সুকান্ত বিশ্বাস, সহকারী অধ্যাপক হাবিবুর রহমান, সমাজবিজ্ঞান বিভাগের শ্রদ্ধেয় প্রভাষক শামীমা নাসরিন মিলি প্রমুখ শিক্ষকবৃন্দ। এছাড়াও অনুষ্ঠানে বাংলা বিভাগের প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষের ছাত্র-ছাত্রীদের উপস্থিতি ও অংশগ্রহণ ছিলো চোখে পড়ার মতো।

অনুষ্ঠানে উপস্থাপকের দায়িত্ব পালন করেন বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র অাবির হোসেন এবং উপস্থাপিকার দায়িত্ব পালন করেন তৃতীয় বর্ষের ছাত্রী ফাহমিদা খাঁন নিশা। `বুড়ো শালিকের ঘাড়ো রো’ প্রহসন মঞ্চায়নের ক্ষেত্রে প্রহসনের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন বিভাগের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা। প্রহসনে ভক্তপ্রসাদ চরিত্রে অভিনয় করেন বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র রফিকুল ইসলাম, হানিফ চরিত্রে অভিনয় করেন দ্বিতীয় বর্ষের ছাত্র রায়হানুল ইসলাম সৈকত, হানিফের বৌ ফাতেমা চরিত্রে অভিনয় করেন চতুর্থ বর্ষের ছাত্রী মাধবী রায়, পুটি চরিত্রে অভিনয় করেন চতুর্থ বর্ষের ছাত্রী মিতু পারভীন, ভগী চরিত্রে অভিনয় করেন তৃতীয় বর্ষের ছাত্রী তন্বী সাহা, পঞ্চী চরিত্রে অভিনয় করেন তৃতীয় বর্ষের ছাত্রী মুন্নী রহমান, গোদা চরিত্রে অভিনয় করেন তৃতীয় বর্ষের ছাত্র জাহাঙ্গীর অালম তুহিন ও পঞ্চানন বাচষ্পতি চরিত্রে অভিনয় করেন চতুর্থ বর্ষের ছাত্র কনক কুমার। প্রহসন মঞ্চায়ন ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত শিক্ষকবৃন্দ মাইকেলের জীবন ও সাহিত্য সম্বন্ধীয় সংক্ষিপ্ত বক্তব্য পেশ করেন। অনুষ্ঠানের বিশেষ পর্বে গান এবং কবিতারও অায়োজন করা হয়ে থাকে।

বিশেষ দিবসগুলো যথাযথ মর্যাদায় পালনের দিক দিয়ে বশেমুরবিপ্রবি’র বাংলা বিভাগ প্রতিষ্ঠালগ্ন থেকেই অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে অাসছে। তাই নির্দ্বধাতেই বশেমুরবিপ্রবি’র বাংলা বিভাগ হতে পারে এদিক থেকে বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগের জন্যে অনুকরণীয় এক অাদর্শস্বরূপ।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট