মেট্রোপলিটনে ‘সায়েন্স অলিম্পিয়াড ২০১৭’ অনুষ্ঠিত

বাংলাদেশ বিজ্ঞান একাডেমীর উদ্যোগে এবং ফার্স্ট সিকিউিরিটি ইসলামী ব্যাংক লিঃ-এর পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্র-ছাত্রীদের অংশ গ্রহনে ‘বিজ্ঞান অলিম্পিয়াড ২০১৭’-এর বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি ২০১৭ সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়। সিলেট বিভাগের বিভিন্ন স্কুল ও কলেজের মোট ২০৬ জন শিক্ষার্থী আজকের প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। দেশে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন ও তরুণ শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক ও বিজ্ঞানচর্চায় উদ্ধুদ্ধ করাই ‘বিজ্ঞান অলিম্পিয়াড ২০১৭’-আয়োজনের মূল লক্ষ্য।

Post MIddle

২০০২ সাল থেকে নিয়মিতভাবে অনুষ্ঠিত এই অলিম্পিয়াড বিভাগীয় ও জাতীয় পর্বে আয়োজন করা হচ্ছে। বিভাগীয় পর্যায়ে নির্বাচিত ছাত্র-ছাত্রীরা জাতীয় পর্যায়ে অংশ নেয়। জাতীয় পর্যায়ে কৃতিত্ব প্রদর্শনকারীদের নিয়ে গঠিত হবে আন্তর্জাতিক পর্যায়ে যোগদানের লক্ষ্যে গঠিত বাংলাদেশের জাতীয় দল। মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় প্রাণবন্ত ‘সায়েন্স টক’ পর্ব। এই পর্বে শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাব দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমীর ফ্যালো ও সচিব অধ্যাপক ড. মেছবাহ উদ্দিন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের গুণগত মান বিশেষজ্ঞ ড. সঞ্জয় অধিকারী, ফার্স্ট সিকিউিরিটি ইসলামী ব্যাংক লিমিটেড-এর এফএভিপি জনাব এ. কে. এম হাসানুজ্জামান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. ইউনুছ, অ্যধাপক ড. আনোয়ারুল ইসলাম এবং জনাব আব্দুল আউয়াল বিশ্বাস, মেট্রোপলিটন ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল হক চৌধুরী এবং সিএসই বিভাগের প্রধান চৌধুরী মো. মোকাম্মেল ওয়াহিদ। অলিম্পয়াডে অংশ গ্রহনকারীদের মধ্য থেকে এসএসসি এবং এইচএসসি গ্রুপ থেকে প্রথম ৫ জন করে বিজয়ী মোট ১০ জনকে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হয় এবং সেরা ২৫ জনকে সনদপত্র ও পুরস্কার প্রদান করা হয় । অলিম্পিয়াডে অংশ গ্রহণকারী তরুণ শিক্ষার্থীদের বিজ্ঞানের উপর আগ্রহ ও অনুপ্রেরণা প্রদানের জন্য মেট্রোপলিটন ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীদের উদ্ভাবিত বিভিন্ন আকর্ষনীয় প্রজেক্ট প্রদশর্নীর আয়োজন করা হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ইইই বিভাগের সিনিয়র প্রভাষক নওশাদ আহমদ চৌধুরী এবং ‘সায়েন্স অলিম্পিয়াড ২০১৭’-এর সম্বয়ক হিসেবে সার্বিক দায়িত্ব পালন করেন সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ফুয়াদ আহমদ এবং সহকারী রেজিস্টার ও জনসংযোগ কর্মকর্তা লোকমান আহমদ চৌধুরী।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট