অচীন দেশ চীনে স্বপ্ন যখন সত্যি

স্বপ্ন দেখতাম ছোটবেলা থেকেই শীতেরদেশের তুষারপাত দেখবো। এবার আমাদের ড্যাফোডিল ইউনিভারসিটির উইন্টার ক্যাম্প ২০১৬ তে ২২ সদস্যবিশিষ্ট  একটি দলের সফর ছিল সুদুর দেশ চীনের হেনান প্রদেশ এর সিয়াস ইন্টারনাশনাল ইউনিভারসিটিতে। তার মধ্যে আমিও একজন। শীতের শুরুতে আমাদের এই ক্যাম্প এ আমাদের আগে থেকেই নির্দেশনা ছিল শীতের প্রকোপ মাইনাসে চলে যাবে তাই বেশি করে শীতের কাপড় নিয়ে যাওয়ার। আমাদের সেই প্রস্তুতিও ছিল।

নভেম্বর মাসের ৯ তারিখ আমরা চীনের উদ্দেশে রওনা হই। ১৫ দিনের এই ক্যাে ম্প আমাদের চাইনিজ ভাষা শেখা, কুম্ফু, এবং কালচারাল এক্সচেঞ্জ ছিল মূল উদ্দেশ। পড়ন্ত হেমন্তের পাতা ঝোড়া সময়ে চীনের দৃশ্য যা চোখে না দেখলে উপলব্ধি হয় না!! চ্যাপ্সিটীক দিয়ে নুডুলস খাওয়া,শুষি খাওয়া,জিভে জল আনা বেইজিং ডাক,  চীনা ভাষার ক্যালিওগ্রাফি, চীনা ইতিহাস, কেইফাং, শাওলিন টাম্পাল, ১৭০০ মিটার উচ্চে শিঞ্জু মাউন্টেন সফর, আর নতুন নতুন ভাষা শিখে চাইনিজ ফ্রেন্ড বানানো।। নতুন দেশে যেন আবার আমরাও নতুন হলাম!!

Post MIddle

১৫ টা দিন ছিল পুরোই ছিল যেন জয় করতে পারার আনন্দে!!! চীন জয়!! যা ছিল  ক্লাসের বইয়ের সভ্যতা শেখানো এক জাতির নাম!! ১৫ টি দিন স্বপ্নময় দিন।  আমার রুমমেটরা ছিল লাওস দেশের। ১৫ দিনে চাইনিজ ভাষা শেখার পাশাপাশি আমি লাওস এরও  কয়েকধরনের শব্দ আয়ত্ত করতে পেরেছি । ক্যাম্প শেষের ৪ দিন শুরু হল নভেম্বর রেইন দিয়ে, শীতের প্রকোপ বাড়তে লাগল। মাইনাসের দিকে যেতে লাগলো আবাহাওয়া। পুরো শীতের কাপড়ে মুড়ে থাকতাম আমরা!! ডরমেটরি থেকে ডাইনিং পর্যন্ত যেতে আমরা যেন ঠাণ্ডায় বরফের মূর্তি হয়ে যেতাম!!

২৪ তারিখ বাংলাদেশ আসার আগের দিন ঘুম থেকে উঠেই , চোখ খুলে তাকাতেই দেখি!!!!! স্বপ্ন সত্যি হল!! এ যেন সৃষ্টিকর্তার ম্যাজিক !! আকাশ থেকে তুষারপাত হচ্ছে আর খুশিতে আমার চোখ পানি!! বরফ পড়া দেখবো আর স্নো ফাইটিং করবো!! তর কি আর সয়!!! ২২ জন মিলে আর রুমমেট আর চাইনিজ বন্ধুরা আনন্দে আমরা মাতোয়ারা !!।

নাফিজা মৌ।এপ্রেন্টিস ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভারসিতি।

পছন্দের আরো পোস্ট