আইইউবি’তে সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত

photo_scientific-seminarইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (আইইউবি)  “সার্ন, দ্য এলএইচসি এ্যান্ড দ্য এ্যালিস এক্সপেরিমেন্ট” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ (৮ ডিসেম্বর) বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে নিজস্ব ক্যাম্পাসে এ সেমিনারের আয়োজন করা হয়।

এতে মূল বক্তা ছিলেন অধ্যাপক ফেডেরিকো এ্যান্টিনরি। অধ্যাপক এ্যান্টিনরি পাদোভায় অবস্থিত ইটালিয়ান ন্যাশনাল ইন্সটিটিউট অব্ নিউক্লিয়ার ফিজিক্স-এর একজন গবেষণা বিজ্ঞানী এবং বর্তমানে সুইজারল্যান্ডের জেনেভায় সার্ন লার্জ হ্যাডরন কোলাইডারে এ্যালিস এক্সপেরিমেন্টের উপর কাজ করছেন।

Post MIddle

ইউরোপিয়ান অরগানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ (সার্ন) পরিচালিত এ্যালিস এক্সপেরিমেন্ট হচ্ছে সাব এ্যাটোমিক পার্টিকেল নিয়ে কাজ করা বিশ্বের অন্যতম বৃহৎ গবেষণা কর্মকান্ড যেটি পরিচালিত হচ্ছে বিশ্বে নির্মিত সবচেয়ে বড় পরীক্ষাগার এবং শক্তিশালী পার্টিকেল কোলাইডার ‘লার্জ হ্যাডরন কোলাইডার’-এ।

আইইউবি’র শিক্ষার্থী এবং বিভিন্ন বিভাগ ও বিষয়ের শিক্ষকবৃন্দ উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন । সেমিনার শেষে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয় । সবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তত্ত¦ীয় পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ড: আরশাদ মোমেন সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন।

পছন্দের আরো পোস্ট