কোডিং সপ্তাহ উদযাপনে শুরু হলো আওয়ার অফ কোড

hour-of-codeবিশ্বব্যাপী কোডিং প্রচারণামূলক সপ্তাহ উদযাপনের লক্ষ্যে শুরু হলো আওয়ার অফ কোড ২০১৬। কোড ডট ওআরজি প্রতি বছর ঘটা করে পালন করে এই উৎসব। এই নিয়ে ৩০ কোটি লোকের কাছে কোডিং পৌঁছে দিয়েছে এই উদ্যোগটি। এই বছর ৫ ডিসেম্বর হতে ১১ ডিসেম্বর ১৮০টি দেশে এ আয়োজন অনুষ্ঠিত হচ্ছে।

এরই অংশ হিসেবে বাংলাদেশ প্রযুক্তি প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাবের উদ্যোগে সারা দেশে ২০টি কোডিং ওয়ার্কশপ আয়োজিত হচ্ছে। প্রধানত বাচ্চাদের কোডিং এ আগ্রহী করতে বেশি প্রাধান্য দেয়া হয়েছে হাইস্কুলে। ট্যাব, ল্যাপটপ এবং ভিআর এর মাধ্যমে শিশু এবং তরুণদের কাছে পৌঁছে দেয়া হচ্ছে প্রযুক্তি এবং এতে ক্যারিয়ার গড়ার মন্ত্র।

Post MIddle

এ ব্যাপারে প্রেনিউর ল্যাবের সিইও আরিফ নিজামী বলেন ‘আমরা প্রতি বছরই এই রকম কার্যক্রম দেশের সব জায়গায় চরিয়ে দিচ্ছি। বিশ্বে এখন গণিত এবং বিজ্ঞান শিখার মতই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে কোডিং শেখা। যা প্রাথমিক স্কুলেই হাতেখড়ি দিতে হবে।’ ফ্রি দেয়ার মাইনডসের নাইমুল হোসেন বলেন, ‘আমাদের প্রাথমিক স্কুলগুলোর ল্যাবের এই রকম কার্যক্রম বাচ্চাদের অনেক এগিয়ে নিয়ে গেল। আমরা এই এ ধরনের আরও কার্যক্রমের উদ্যোগ নেব।’

প্রসঙ্গত ঢাকা, নীলফামারী এবং দিনাজপুর জেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রেনিউর ল্যাবের প্রশিক্ষকরা হাতে কলমে প্রযুক্তির বিভিন্ন ব্যবহার এবং কোডিং নিয়ে পাঠ দিচ্ছে। নীলফামারী ও দিনাজপুর জেলায় কার্যক্রমে সহায়তা করছে আন্তর্জাতিক এনজিও প্ল্যান ইন্টারন্যাশনাল। আয়োজনে পার্টনার হয়েছে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, ফ্রি দেয়ার মাইন্ডস এবং কোডারস্ট্রাস্ট।

পছন্দের আরো পোস্ট