শেষ হলো কুবি’র প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা

1নানা ধরনের অপ্রীতিকর ঘটনার জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক শ্রেণির সকল ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত মোট ১১টি পরীক্ষা কেন্দ্রে ব্যবসায় শিক্ষা অুনষদভূক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে শেষ হয় এই ভর্তি পরীক্ষা।

এর আগে গত শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিজ্ঞান অনুষদভূক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। একই দিন বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন হয়।

বিজ্ঞান ও প্রকৌশল অনুষদভূক্ত ‘এ’ ইউনিটের ৩৫০টি আসনের বিপরীতে ২২,১২৯ জন আবেদন করেন। এর মধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নেন ১৩,২৩৪ জন যা মোট আবেদনকারীর ৫৯.৮৫ শতাংশ বলে জানিয়েছেন ‘এ’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান ড. আবু তাহের।

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘বি’ ইউনিটের ৪৫০টি আসনের বিপরীতে ১৯,৬৫৭ জন আবেদন করেন। এর মধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নেন ১২,১১৯ জন যা মোট আবেদনকারীর ৬১.৬৫ শতাংশ বলে জানিয়েছেন ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষার সদস্য সচিব মাহবুবুল হক ভূঁইয়া।

ব্যবসায় শিক্ষা অনুষদভূক্ত ‘সি’ ইউনিটের ২৪০টি আসনের বিপরীতে ১২,৩৯৫ জন আবেদন করেন। এর মধ্যে ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর ৬০-৬৫ শতাংশ অংশগ্রহণ করেছেন বলে জানা গেছে ‘সি’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান ড. মুহম্মদ আহসান উল্যাহ’র কাছ থেকে।

Post MIddle

2এছাড়াও ‘এ’ ও ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল আজ শনিবার রাত ১০টা এবং ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল রবিবার রাতের মধ্যে প্রকাশ করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে।

এদিকে পরীক্ষা কেন্দ্রগুলোতে কোন ধরনের জালিয়াতির অভিযোগ পাওয়া যায়নি। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন, জেলা ও পুলিশ প্রশাসনের সজাগ দৃষ্টি লক্ষ্য করা গেছে সবগুলো কেন্দ্রে। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের দুটি ইউনিট পরীক্ষা কেন্দ্রগুলোতে টহলরত অবস্থায় ছিলো।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত আইন শৃঙ্খলা রক্ষা উপ-কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আইনুল হক জানান, ‘নির্বিঘ্নে সবগুলো ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোন প্রকার জালিয়াতির ঘটনা ঘটেনি। সকল প্রকার বিশৃঙ্খলা প্রতিহত করতে পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন ও বিশ্ববিদ্যালয় প্রশাসন আগে থেকেই প্রস্তুত ছিলো। আশাকরি যোগ্য ও মেধাবীরাই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হবে।’

উল্লেখ্য যে, গত পহেলা আগস্টে ছাত্রলীগ নেতা খালিদ সাইফুল্লাহ হত্যাকা-ের পর থেকেই অতিরিক্ত নিরাপত্তায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এরই জের ধরে ভর্তি পরীক্ষা চলাকালীন দিনগুলোতে ক্যাম্পাস এবং তার আশেপাশে যেকোন সভা-সমাবেশ ও মিছিল নিষিদ্ধ করা হয়।#

এসএন#

পছন্দের আরো পোস্ট