জাবিতে গণিত অলিম্পিয়াডের পুরষ্কার বিতরণী

img_4137জাহাঙ্গীরগনর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব কর্তৃক আয়োজিত ৩য় গণিত অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী ও গুণী সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়েছে আজ। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।

দীপু মনি বলেন, যেহেতু আমরা বাঙালী বিশ্বমানব হতে হলে আমাদের আগে কায় ও মনে বাঙালী হতে হবে।

তিনি বলেন, আমরা বহুবার আমাদের অধিকার আদায়ের জন্য আন্দোলন করেছি। কিন্তু আমাদের যে কিছু পালনীয় কর্তব্য আছে সে সম্পর্কে আমাদের সচেতন থাকতে হবে। বিজ্ঞান ভিত্তিক সমাজ বিনির্মানে ক্রিয়া, সংষ্কৃতি, সাহিত্য চর্চার পাশাপাশি গণিত চর্চার উপর বিশেষ গুরুত্ব দিতে হবে। তিনি আরো বলেন, তথ্যই হচ্ছে ক্ষমতা, জ্ঞানই হচ্ছে ক্ষমতা। অস্ত্র কখনো ক্ষমতা হতে পারে না। তাই নবীনদের অবশ্যই জ্ঞানের আলোয় আলোকিত হয়ে সন্ত্রাস, জঙ্গীবাদ থেকে দূরে থেকে এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. খবির উদ্দিন ও জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. এ. এ. মামুন।

Post MIddle

এছাড়া অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন ক্লাবের উপদেষ্টা ড. শাহেদুর রহমান।

উক্ত অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যায়ের প্রথম মহিলা উপাচার্য) অধ্যাপক ড. ফারজানা ইসলাম ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব জনাব মো. সিরাজুল হক খানকে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব গুণী সম্মাননা প্রদান করে।

এছাড়া অনুষ্ঠানে ৩য় গণিত অলিম্পিায়াডে বিজয়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণীর সর্বমোট ৭৬ জনকে রকমারির সৌজন্যে বই, ক্রেস্ট, সোসাল ইসলামী ব্যাংকের পক্ষ থেকে ঘড়ি ও সার্টিফিকেট প্রদান করা হয়।

ক্লাবের সভাপতি আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. তপন কুমার সাহা, ক্লাবের উপদেষ্টা ড. ফকরুল ইসলাম, ক্লাবের সাবেক সভাপতি, সাধারণ সম্পাদক সহ ক্লাবের সকল সদস্য।

উল্লেখ্য, গত ২১ শে অক্টোবর সাভার, নবীনগর ও ঢাকা অঞ্চলের প্রায় ৪০ টির অধিক প্রতিষ্ঠানের প্রায় আড়াই হাজার শিক্ষার্থীর অংশগ্রহনে অনুষ্ঠিত হয় ৩য় গণিত অলিম্পিয়াড ২০১৬।

পছন্দের আরো পোস্ট