আজ জাবির ভর্তি পরীক্ষা। ধরা পড়লে কড়া শাস্তি

JU Logoজাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয় (জাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শনিবার (১৯ নভেম্বর) শুরু হচ্ছে। চলবে বুধবার (২৩ নভেম্বর) পর্যন্ত। পরীক্ষায় অসদুপায় অবলম্বন অথবা প্রশ্নফাঁসের কোনো অভিযোগে ধরা পড়লে তার জন্য থাকছে কড়া শাস্তির ব্যবস্থা।

ভর্তি পরীক্ষা সামনে রেখে প্রতি বছর জালিয়াতি চক্র সক্রিয় হয়ে উঠে। এবার  এ চক্রকে ঠেকাতে শক্ত অবস্থান নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আর প্রশাসনকে সার্বিকভাবে সহযোগিতা করবেন বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় জালিয়াতি এড়াতে দেওয়া হয়েছে বেশ কিছু নির্দেশিকা। শিক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশপত্র, উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ও সাধারণ বলপেন ছাড়া কোনো প্রকার ক্যালকুলেটর, মোবাইল ফোন, ঘড়ি বা অন্য সহায়ক ডিজিটাল ডিভাইস নিয়ে আসতে দেওয়া হবে না।

Post MIddle

এ সব জিনিস কোনো শিক্ষার্থীর কাছে পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে সেই শিক্ষার্থীকে পরীক্ষা থেকে বিরত রেখে আইনানুগ ব্যবস্থা নেওয়া জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে সোপর্দ করা হবে।

এছাড়া পরীক্ষায় কেউ অসদুপায় অবলম্বন করলে এবং যেকোনো পর্যায়ে ধরা পড়লে তাকে যেসব শাস্তির সম্মুখীন হতে হবে:
কোনো প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীর ক্ষেত্রে নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানকে চিঠির মাধ্যমে অবহিত করা হবে, পত্রিকায় সচিত্র সংবাদ প্রকাশ করা হবে, থানায় মামলা দায়ের করা হবে, সব ইউনিটের পরীক্ষা বাতিল বলে গণ্য হবে, ভর্তির যেকোনো পর্যায়ে অথবা ভর্তির পর তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি সমানভাবে তৎপর রয়েছে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা।এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি বেলাল হোসাইন রাহাত বলেন, আমরা বরাবরই ভর্তি পরীক্ষার সময় তৎপর থাকি। এবারও যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে সাংবাদিকরা অবস্থান করবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা-১) মোহাম্মদ আলী  বলেন, এবারের ভর্তি পরীক্ষায় জালিয়াতি আটকাতে আমরা শক্ত অবস্থান নিয়েছি। এজন্য কোনো ধরনের ডিজিটাল ডিভাইস নিয়ে শিক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি, নিরাপত্তা সংস্থাসহ সব শিক্ষককে তৎপর থাকতে বলা হয়েছে।

পছন্দের আরো পোস্ট