ভবিষ্যতে এন্টারপ্রেইনার হতে চান শাহরীন নাহের

najnin-2শাহরীন নাহের। ইউনিভার্সিটি কুয়ালালামপুর থেকে বিবিএ করেছেন।বাবা একেএম লূৎফর রহমান মালয়েশিয়ার একজন ব্যবসায়ি।এক ভাই আর দুই বোনের মধ্যে সবার বড় শাহরীন নাহের উত্তরবঙ্গের রংপুরের মেয়ে। মালয়েশিয়া বাংলাদেশ স্টাডি সেন্টারের এডুকেশন ফেয়ারে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদলের সদস্য হয়ে দেশে এসেছেন।ফেয়ারে বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের কে বিভিন্ন মালয়েশিয়ার উচ্চশিক্ষার বিভিন্ন তথ্য দেয়ার ফাকে লেখাপড়া২৪.কম কে সময় দিয়েছেন সেদেশের লেখাপড়ার নানাদিক নিয়ে আলাপচারিতার।

বিশেষত্ব

মালয়েশিয়ার শিক্ষাব্যবস্থার সবচে ব্যতিক্রম দিক হচ্ছে ওখানে স্টুডেন্টদেরকে ফ্রেন্ডলি এনভায়রনমেন্ট দেয়া হয়।পড়ালেখার কোন প্রেসার নেই।৩ঘন্টা ক্লাসের  ৪০ মিনিট পর পর ১০ মিনিটের বিরতি। এসময়টা ফান টাইম হিসেবে স্টুডেন্টরা এনজয় করে।টিচার রা প্রতিটি স্টুডেন্টদেরকে বাই নেমে কল করে অর্থাৎ সবার নাম তাদের মুখস্থ থাকে এবং বলতে গেলে সব স্টুডেন্টদের সর্ট প্রোফাইল জানা থাকে টিচারদের ।

যেভাবে যাওয়া যায়

মালয়েশিয়ায় পড়তে যাওয়াটা অনেকটা সহজ।কারণ টোফেল না থাকলেও সমস্যা নেই।মালয়েশিন স্টুডেন্টরা ইংরেজীতে খুব বেশী পারদর্শীও নয়।প্রথমে ২ ঘন্টার ইপিটি টেস্টে টিকলেই মোটামুটি পড়াশুনা করার দার উন্মুক্ত হয়ে যায়।এজেন্টদের মাধ্যমে না গিয়ে সরাসরি অনলাইনের মাধ্যমে এ্যপ্লাই করে খুব সহজেই মালয়েশিয়ায় পড়াশুনা করার জন্য যাওয়া যায়।

পরিবেশ

মুসলিম প্রধান দেশ হওয়ায় পাশ্চাত্যের অন্যান্য দেশের মত উগ্র পরিবেশ মালয়েশিয়ার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে লক্ষ্য করা যায়না।অনেকটা শালীন পোশাক আশাকের প্রধান্য রয়েছে এখানে।প্রতিষ্ঠানগুলোতে ধুমপান নিষিদ্ধ ।

পার্টটাইম জব

স্টুডেন্ট ভিসায় মালয়েশিয়াতে গেলে পার্মানেন্ট জব করা যায়না।তবে পার্টাইম জবের সুযোগ থাকে।সাধারনত প্রতিদিন ৫/৬ ঘন্টার পার্টটাইমে অনায়াসে দুই হাজার টাকা উপার্জন করা সম্ভব।এছাড়া ছুটির দিন গুলোতে তো সুযোগ থাকেছেই। সাধারনত বাংলদেশী অনেক স্টুডেন্টরা পাচ তারকা হোটেলগুলোতে পার্টটাইম করে থাকে।

najninইউনিকল কেন পছন্দ

ইউনিকলের রয়েছে ১২ টি ক্যাম্পাস আর ১৪টি প্রেগ্রাম।যার মধ্যে এয়ারক্রাফট ইন্জিনিয়ারিং রয়েছে বাংলদেশী সহ বিদেশী স্টুডেন্টসদের প্রথম পছন্দ। এই ইউনিভার্সিটি থেকে ডিগ্রি নেয়ার পর জব মার্কেটের ডিমান্ড থাকে বেশী।

Post MIddle

সমস্যা

সাধারণত মালয়েশিয়ানরা ইংরেজীতে খুব বেশী দ্ক্ষ না হওয়ায় ভাষাগত সমস্যা টাই ফেস করতে হয়। ক্লাসের ব্যাপারে খুব কড়াকড়ি।৩টার বেশী ক্লাস মিস করলেই এক্সাম দিতে সমস্যায় পড়তে হবে। এছাড়া তেমন কোন সমস্যা নেই । ক্লাব আছে আছে বিনোদনের শালীন সব ব্যাবস্থা।ড্রামা ও করা যাবে।

স্টুডেন্টসদের প্রতি

পড়াশুনার বিকল্প নেই।সার্টিফিকেটের জন্য নয় বরং শেখার জন্য পড়তে হবে।

অপূর্ণতা

মেয়ে হিসেবে যখন আলাদা ট্রিট করা হয় এবং ফ্যামিলির সাথে থাকার কারনে নানা বাধ্য বাধকতাকে জীবনের অপূর্ণতা বলে মনে হয়।

কস্ট

দেশ থেকে চলে যাওয়াটা অনেক কস্টের। মালয়েশিয়াতে যত সুযোগ সুবিধাই থাকুক না কেন দেশ কে খুব মিস করি।এদেশেই কেন অমন শিক্ষা ব্যাবস্থা গড়ে ওঠেনা?কেন আমাদের দেশ ছেড়ে বিদেশে পড়তে যেতে হবে? কবে আমাদের দেশেই ওরকম পরিবেশ গড়ে উঠবে?

রুচি অভিরুচি

কামিজ আর শাড়ী পড়তে ভাললাগে শাহরীন নাহেরের।পছন্দের রং সাদা।ব্যক্তিত্ব নিজের বাবা।হরর মুভি পছন্দের সিনেমা।শ্রীকান্তের গান শুনতে ভালো লাগে।রান্না করতে ভীষণ ভালো লাগে।

ভবিষ্যত

ভবিষ্যতে এন্টারপ্রেইনার হতে চান শাহরীন নাহের।কাজ করতে চান যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন আর পরিচ্ছন্নতা নিয়ে।

পছন্দের আরো পোস্ট