সবুজে তারুণ্যের জয়গানঃ জিইএস

শাবিপ্রবির একমাত্র পরিবেশবাদী সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটি গত ২১ অক্টোবর আয়োজন করে সবুজ যাত্রা। প্রকৃতিকে কাছ থেকে দেখার এবং জানার জয়ে একঝাঁক তরুণ-তরুণী নিয়ে ক্যাম্পাস থেকে যাত্রা শুরু করে তারা। গন্তব্য মৌলভীবাজারের বড়লেখা উপজেলার মাধবকুন্ড। সেখানে তারা সমনবাগ চা বাগান, পরিকুন্ড এবং মাধবকুন্ড ঝর্ণা অবলোকন শেষে বিকেলে আবার ক্যাম্পাসের উদ্দেশ্যে যাত্রা করে।

Post MIddle

প্রতি বছরই গ্রিন এক্সপ্লোর সোসাইটি ছোট বড় অনেক সবুজ যাত্রার অংশ করে। পড়াশোনার পাশাপাশি পরিবেশ কাছ থেকে দেখা ও জানার এবং উপভোগ করার এ এক অনন্য আয়োজন।

কে বলে তারুণ্য বয়স মেনে চলে? তারুণ্য মনে। সবুজ পরিবেশ উপভোগ করতে পারে এমন সব ব্যাক্তিই তরুণ। তাই এই তারুণ্যের ডাকে সাড়া দিয়ে নিজের অরধাঙ্গীকে নিয়ে শিক্ষার্থীদের সাথে সবুজ যাত্রায় যোগ দিয়েছিলেন বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক প্রফেসর ড. নারায়ণ সাহা। অভিভাবকেরাও বাদ যাননি। নিজের সবুজ প্রিয় সন্তানের সাথে নিজেও তারুন্যের জয়গানে যুক্ত হয়েছেন অনেকেই।

সবুজের ভেতর দুর্গম পিচ্ছিল পথে দুঃসাহসিক অভিযানের পরই দেখা মেলে পরিকুন্ডের ঝরণা যার উচ্চতা প্রায় ১০০ ফুট। উচু সবুজ পাহাড়ের মাঝখান থেকে নেমে আসা এ ঝর্ণা দেখে সকলেই বিমোহিত হন। তারপর মাধবকুন্ড ঝরনায় গিয়ে দেখা মেলে এক অনন্য সৌন্দর্য! সূর্যের আলোর বিপরীতে ২০০ ফুট উচু ঝরনা থেকে নেমে এসে মাঝ পথে তৈরী করে রংধনু! সবুজের মাঝে এমন দৃশ্য সকলের প্রাণ শক্তিকে যেন পুনরুজ্জীবিত করে দেয়।

সবুজ তারুন্যের উৎস। তারুন্যকে ফিরে পেতে তাই সবুজের বিকল্প নেই। সাড়া দিন সবুজের মেলায় সময় কাটিয়ে সন্ধ্যায় আবার ক্যাম্পাসেই সবুজ যাত্রার পরিসমাপ্তি। অনেক কিছু শেষ হয়েও হয় না শেষ। এ ধরণের আয়োজন যেন সব সময় গ্রিন এক্সপ্লোর সোসাইটি উপহার দিতে পারে অংশগ্রহণকারী সকলেই এই আশাবাদ ব্যক্ত করেন।

পছন্দের আরো পোস্ট