ভ্রাতৃত্বের বন্ধনে বশেমুরবিপ্রবি এসোসিয়েশন সমূহ

GOPALGONJগোপালগঞ্জে স্থাপিত বঙ্গবন্ধুু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীদের মধ্যে ভ্রাতৃত্ব ও সৌহার্দ্যের বন্ধন সুদৃঢ় ও অটুট রাখতে নিরলস কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন জেলা এসোসিয়েশন।

ভ্রাতৃত্ব ও সৌহার্দ্যের অটুট বন্ধনে শিক্ষার্থীদেরট বাঁধতে বিশ্ববিদ্যালয়টিতে গড়ে উঠেছে অারশীনগর জেলা এসোসিয়েশন (কুষ্টিয়া-মেহেরপুর), ঝিনাইদহ জেলা এসোসিয়েশন (ঝিনাইদহ), মধুমতি জেলা এসোসিয়েশন (গোপালগঞ্জ), ফরিদপুর জেলা এসোসিয়েশন (ফরিদপুর), মাগুরা জেলা এসোসিয়েশন (মাগুরা), সাতক্ষীরা জেলা এসোসিয়েশন (সাতক্ষীরা), খুলনা জেলা এসোসিয়েশন (খুলনা), যশোর জেলা এসোসিয়েশন (যশোর), রংপুর জেলা এসোসিয়েশন (রংপুর-কুড়িগ্রাম), পাবনা জেলা এসোসিয়েশন (পাবনা) সহ বিভিন্ন জেলার শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত নানান জেলা এসোসিয়েশন।

ভর্তি পরীক্ষার সময়ে বিভিন্ন জেলা থেকে অাগত শিক্ষার্থীদের অন্ন-বাসস্থানের সংস্থান করে থাকে এসব জেলা এসোসিয়েশন। এছাড়াও, পরবর্তীতে বিভিন্ন জেলা থেকে বিশ্ববিদ্যালয়টিতে চান্স প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা জ্ঞাপনের অায়োজন করে থাকে জেলা এসোসিয়েশনগুলো।

এভাবে কোনো একটি জেলার সকল শিক্ষার্থীদের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ পরিবেশের জন্ম হয় এবং তারা পরবর্তীতে একে অন্যের সহযোগিতায় এগিয়ে অাসতেও পিছপা হয় না। পরবর্তীতে এসকল জেলা এসোসিয়েশন অায়োজন করে থাকে ঈদ পুনর্মিলীনীসহ নানা ধরণের সামাজিক কর্মকাণ্ডেরও।

প্রতিবছরই বশেমুরবিপ্রবিতে এরূপেই জেলা এসোসিয়েশনগুলো শিক্ষার্থীদের মধ্যে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়ে তাদেরকে এক অকৃত্রিম ভালোবাসার বন্ধনে অাবদ্ধ করে অাসছে। যা তাদের মানসিক বিকাশ সাধনেও অগ্রণী ভূমিকা পালণ করছে— এমনটি নিঃস্বেন্দেহেই বলতে পারা যায়।

পছন্দের আরো পোস্ট