জামার্নিতে উচ্চশিক্ষার আদ্যোপান্ত : রোড টু জার্মানি ৩

file৪। শিক্ষাগত যোগ্যতা :

আপনি ব্যাচেলরে আসতে চাইলে ১২ বছর শিক্ষা অভিজ্ঞতা লাগবে এবং মাস্টার্সের জন্য ব্যাচেলর ডিগ্রী। অনেকে মনে করেন সিজিপিএ ৪ অথবা ৩.৮ না পেলে বিদেশে উচ্চশিক্ষা নিতে পারব না ! এই কথা সত্য হলে বোধ হয় আমার আসা হতো না । আসলে সিজিপিএ ৩.৫ পেলেই বেশ ভালো । তবে ৩ এর উপরে থাকলেই মোটামুটি সেইফ বলা যায় । ৩ এর নিচে থাকলেও অনেক ক্ষেত্রে আসা সম্ভব যদি অন্যান্য যোগ্যতা সমূহকে বেশ শক্তিশালী করা যায় । এছাড়া বাংলাদেশে কোথায় পড়ছেন সেটাও ভাবার দরকার নাই কারণ ওনারা আমাদের পাবলিক-প্রাইভেট কিছুই চেনেন না। daad.de এই ওয়েবসাইটি জার্মানির উচ্চশিক্ষার বাইবেল। এই ওয়েবসাইটে গিয়ে আপনার পছন্দের বিষয় খুজেঁ নিতে পারেন অনায়াসে, সাবজেক্টের সাথে প্রয়োজনীয় বাকি সকল তথ্য যেমন আবেদনের প্রক্রিয়া,যোগ্যতা,ডেডলাইন ইত্যাদি ওয়েবসাইটেই দেয়া থাকবে ।

 

৫। ইংরেজী ভাষার দক্ষতা :

জার্মানিতে আসতে হলে অবশ্যই IELTS দেয়া লাগবে ।। সেই ক্ষেত্রে স্কোর ৭ এর টার্গেট রাখা ভাল যাতে ৬.৫ এর নিচে স্কোর না নামে এবং কোন ব্যান্ডেই যেন ৬ এর কম না হয় । IELTS এর ভয়ে অনেকের বাইরে আসার স্বপ্ন শেষ হয় যায় । আসলে একটু একটু করে কয়েকমাস প্রস্তুতি নিলে IELTS এর বাঁধাটি তুড়ি মেরে উড়িয়ে দিতে পারবেন । আমি হঠাৎ করে দিয়ে একবার পুরাই ধরা, ২০ দিনের মাথায় আবারও দিলাম । তাই অযথা টাকা নষ্ট না করে একবারে ঝামেলা শেষ করলে ভাল । কিছু জায়গায় TOEFL গ্রহন করবে আবার স্পেশাল কিছু বিষয়ের জন্য GRE আবদার করতে পারে তাই বুঝে শুনেই বিষয় বাছাই করবেন ।

 

৬। মোটিভেশন লেটার :

জার্মানিতে ভর্তির জন্য একটা গুনগান পত্র প্রয়োজন হবে একেই মোটিভেশন লেটার বলে । এই পত্রের মাধ্যমে আপনি মুলত নিজের গুনগান গাইবেন । যিনি এই লেটার পড়বেন তাকে বুঝাইতে হবে আপনি কেন যোগ্য, কেন ভর্তির জন্য আবেদন করছেন, এই শিক্ষা আপনার ভবিষ্যতের জন্য কিভাবে কাজে লাগবে, এই বিশ্ববিদ্যালয়ে কেন পড়তে চান , জার্মানিতেই কেন আসবে ইত্যাদি। আপনার অতীত অভিজ্ঞতা/পুরষ্কার ইত্যাদি বলতে পারেন। উপরোক্ত বিষয় গুলো লিখার সময় অবশ্যই আপনার সামঞ্জস্যপূর্ণ ক্যারিয়ার পরিল্পনার কথা উল্লেখ করা উচিত । মোটিভেশন লেটার সাধারণত ২ পৃষ্ঠার মধ্যেই লিখতে হয়, কখনো ১ পৃষ্ঠা যথেষ্ট । সবশেষে, কোনোভাবেই কপি পেষ্ট করবেন না, ধরা পড়লে আপনার আবেদনই বাতিল হয়ে যেতে পারে ।

 

৭। রিকমেন্ডশন লেটার:

অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে রিকমেন্ডশন লেটার চাইতে পারে । এটি হল আপনার বিশ্ববিদ্যালয়ে আপনাকে চেনে জানে এমন শিক্ষকের সুপারিশ পত্র । আপনার ডিপার্টমেন্টের চেয়ারম্যান, আপনার প্রজেক্ট কিংবা থিসিস সুপারভাইজার অথবা অন্য যে কোন শিক্ষক ( Professor/ Associate Professor হলে ভাল ) হতে এটি সংগ্রহ করতে পারেন যেখানে আপনার যোগ্যতা,দক্ষতা অথবা ভালদিক গুলো উল্লেখ থাকবে সেইসাথে আপনার সীমাবদ্ধও লিখা যেতে পারে । খেয়াল রাখতে হবে এটি পড়ে যেন মনে না হয় কপিপেস্ট করেছেন অথবা যেন মনে না হয় আপনার প্রোফেসর আপনাকে না জেনেই প্রসংসাপত্র দিয়েছেন। রিকমেন্ডশন লেটার সাধারণত ২/৩টি যথেষ্ট ।

 

৮। পাবলিকেশন ও অন্যান্য :

এই বিষয়টা খুব বেশী তাৎপর্যপূর্ণ না হলেও প্রতিযোগিতায় আপনাকে অনেক খানি এগিয়ে রাখবে। সায়েন্টিফিক পাবলিকেশন খুব বেশী দরকার। অনার্সের ৩য় বর্ষ থেকে যদি কোন রিসার্চের সাথে সংযুক্ত হওয়া যায় তবে পাশ করার আগেই দু-একটি পাবলিকেশন হয়ে যেতে পারে। এছাড়া যেকোন ধরনের পুরষ্কার, ভলান্টিয়ার অভিজ্ঞতা, সায়েন্টিফিক সেমিনারে অংশগ্রহন ইত্যাদি আপনার সিভি (Curriculum Vitae/RESUME) কে বেশ চমকপ্রদ করবে এবং অন্য প্রতিযোগী হতে আপনি বেশ এগিয়ে থাকবেন। যাদের cGPA একটু কম তাদের জন্য ভাল IELTS এর পাশাপাশি এইসবই প্লাস পয়েন্ট । উপরের সবকিছু মিলিয়ে একটা আকর্ষনীয় CV বানাতে হবে ।। বেশ সময় নিয়ে নিজে তৈরী করবেন এবং পরে সিনিয়র কাউকে দিয়ে রিভিউ করিয়ে নিন। অলসতা করে ইন্টারনেটের ফরমেটে নিজের নাম বসিয়ে কাজ সেরে ফেলবেন না । মনে রাখবেন, শর্টকাট মানেই বিপদ।

 

৯ । সঠিক তথ্য ও সঠিক পরিকল্পনা :

Post MIddle

এটি আপনার অন্য সব কিছুকে মুল্যায়ন করবে। যেখানে আবেদন করবেন তার রিকোয়ারমেন্টস ভাল করে বুঝে নিন, ডেডলাইন ডাবল চেক করুন, কোন ডকুমেন্ট কেমন করে চাইছে অর্থাৎ নোটারি কিংবা অন্য কোন রকম সত্যায়ন দরকার আছে কিনা ভাল করে দেখে নিন । এপ্লাই করার পদ্ধতিও বিশ্ববিদ্যালয় ভেদে আলাদা, সেটিও মাথায় রাখতে হবে। কোন বিশ্ববিদ্যালয়ে সরাসরি আবেদন করা যায় কোথাও আবার Uni-assist এর মাধ্যমে এপ্লাই করা। এছাড়া ভিসার জন্য আবেদন করা, ভিসা পাওয়া, এবং জার্মানিতে আসা অর্থাৎ পুরো প্রক্রিয়ায় অনেক কাজ করা প্রয়োজন তাই প্রতিটি কাজই পরিকল্পনা করে করবেন, সরকারী ছুটির দিন মাথায় রাখবেন। যেকোন কনফিউশন থাকলে অবশ্যই পরিচিত যারা জার্মানি গিয়েছে তাদের কাছে জানতে চান, ফেইসবুকে এই সংক্রান্ত গ্রুপ আছে ঐখানে জিজ্ঞেস করুন । সবাই আপনাকে সর্বাত্নক সহযোগিতা করবে। সিনিয়রদের কাছে আমি নিজেও অনেক কৃতজ্ঞ, ওনারা না থাকলে কত ঝামেলায় পড়তাম উপর ওয়ালা জানেন।

 

১০। প্রবল ধৈর্য্য !!

হেরে যাওয়া যাবে না। পুরো পথে ছোট খাটো অনেক সমস্যা আসবে, কোনো কিছুতেই থেমে যাওয়া যাবে না । মনে রাখবেন, আপনি জার্মান সরকারের টাকায় উচ্চশিক্ষা গ্রহন করতে আসবেন,বাপের টাকায় নয়। তাই চেষ্টা চালিয়ে যেতে হবে জামার্নিতে পা রাখার আগ পর্যন্ত। রেস্টুরেন্টে প্রিয় মানুষের জন্য যেভাবে অপেক্ষা করেন তেমন করেই প্রবল ধৈর্য্য ও অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করুন প্রথমে অ্যাডমিশন লেটার এবং পরে ভিসার জন্য। এরপরেই ডয়েচল্যান্ডের টিকেট ।

 

এডমিশন লেটার পেয়ে গেলে কাজ অনেকখানি শেষ, এরপর ভিসার আবেদন। জার্মানিতে ভিসা পেতে হলে অন্যান্য কাগজপত্রের সাথে অন্যতম প্রধান শর্ত হলো “ব্লক একাউন্ট” । জার্মানিতে আসার আগেই জার্মানির একটি ব্যাংকে ৮০৪০ ইউরো ( বাংলাদেশী টাকায় ৭ লক্ষের একটু বেশী ) ব্লক করতে হয় । এটি আসলে সিকুরিটি মানির মতই অর্থাৎ জামার্নিতে এসে নিজের থাকা খাওয়া খরচ মিটানোর মত টাকা আছে এমন প্রমাণ । এই একাউন্ট থেকে আপনি প্রতি মাসে ৬৭০ ইউরো তুলতে পারবেন এবং এক বছর পর পুরো টাকাই দেশে পাঠিয়ে দিতে পারবেন ( খরচ না করলে) । কোনো কারণে জার্মানি আসতে পারলে চিন্তার কারণ নেই, এই টাকা জার্মান ব্যাংক আপনার কাছে পাঠিয়ে দেবে ।

 

কেমন খরচ পড়বে?

আগেই বলেছি জার্মানিতে পড়তে কোনো টাকা দেয়া লাগবে না । তবে সেমিস্টার শুরুর আগে বিশ্ববিদ্যালয় অনুযায়ী ১৫০-২৫০ ইউরো পর্যন্ত এনরোলমেন্ট ফি দেয়া লাগে তবে মজাটা হলো এই ফি এর বিনিময়ে আপনাকে একটা কার্ড দিবে যেটা দিয়ে আপনি পুরো স্টেটে( কোথাও কিছু শহর) ফ্রি যাতায়াত করতে পারবেন । এর মানে এইখানে গাড়ী ভাড়ার কোনো খরচ নেই। এছাড়া প্রতিমাসে হেলথ ইস্যুরেন্সের জন্য টাকা দিতে হবে এবং জার্মানীতে থাকা পর্যন্ত সকল চিকিৎসা ব্যয় ওরাই বহন করবে অর্থাৎ স্বাস্হ্য নিয়ে চিন্তা না করলেও চলবে । থাকা খাওয়া, বাসা ভাড়া শহর অনুসারে ভিন্ন (যেমন ঢাকা-চট্টগ্রামের জীবনধারন খরচ যশোর-মাগুরার জীবনধারনের খরচ অপেক্ষা বেশী)। তবে সব খরচ যোগ করলে বড় শহরে ৫০০/৬০০ ইউরো এবং ছোট শহরে ৪০০/৫০০ ইউরোর বেশী লাগবে না । আপনার খরচ আপনার লাইফস্টাইলের উপর ; অনেকে ৪০০ ইউরো দিয়েই এইখানে স্বাচ্ছন্দে বাস করছে। (বলে রাখা উচিত বর্তমানে ১ ইউরো = প্রায় ৯০ টাকা)

 

স্কলারশিপ ও ফান্ডিং কি আছে ?

টাকা কিভাবে যোগাড় হবে? : জার্মানিতে আসার জন্য যেদুটি স্কলারশিপ আছে আছে তা হলো DAAD ও Erasmus Mundus স্কলারশীপ । যতটুকু জানি DAAD এর জন্য আপনাকে অবশ্যই চাকরির অভিজ্ঞতা থাকতে হবে । Erasmus Mundus এর ব্যাপারে ইন্টারনেটে খোজঁ নিতে পারেন। এছাড়া বিশ্ববিদ্যালয় হতে অল্প কিছু স্কলারশীপ দেয়া হয়; ২য় সেমিস্টার হতে আবেদন করা যায় এসব ফান্ডিং এর জন্য। এইখানে রিচার্স এসিসন্টেটশীপেরও সুযোগ আছে যা মাস্টার্সেও পেতে পারেন তবে পি এইচ ডি লেভেলে সবার্ধিক। পড়াশুনা করা অবস্হায় এইখানে চাকুরি করার অনুমতি মিলবে। আপনি ছুটির দিনে অনায়াসে কাজ করতে পারবেন , পুরো দিন চাকুরি করলে আপনি পাবেন বছরে ১২০ দিনের অনুমতি, হাফ দিনের ক্ষেত্রে ২৪০ দিন । পার্টটাইম চাকরি করে নিজের খরচ নিজে বহন করে বিয়ের জন্যও কিছু জমিয়ে টাকা রাখা সম্ভব । এখন প্রশ্ন হলো চাকরি পাবো তো ? চাকরির পাবার ক্ষেত্রেও বলতে হয় শহরের ভুমিকা বেশ উল্লেখযোগ্য অর্থাৎ বড় শহরে চাকরি যতটা সহজে পাওয়া যাবে ছোট শহরে ততটা নয় । পড়াশুনা বুঝে উঠে, নতুন জায়গায় অভ্যস্ত হওয়া, ভাষাগত ব্যাপার, সব মিলিয়ে অনেকে এক মাসেও পায় অনেকে ছয় মাসেও নয় । তবে সিনিয়রা বলেন প্রথম ছয় মাস চাকরি না করে পড়াশুনায় মন দেয়াটাই উত্তম । তাই অন্তত প্রথম চারমাসে নিজের পকেট হতে খরচের মানসিকতা রাখাই ভাল । আমার উপদেশ থাকবে জার্মানি আসবেন এমন সিদ্ধান্ত নিয়ে থাকলে প্রাথমিক জার্মান ভাষা শিখে আসবেন । এটি আপনাকে সব জায়গায় অনেকখানি এগিয়ে রাখবে।

 

এই হলো জার্মানিতে আসার আদ্যোপান্ত । সবকিছু ঠিক থাকলে এবার নেমে পড়ুন কোমর বেঁধে । এই লিখা পড়ে কেউ উপকৃত হলে ধন্যবাদ দেয়ার দরকার নেই, জার্মানি আসার সময় এক প্যাকেট বিরানী আর কিছু ফুচকা-পিয়াজুঁ নিয়ে আসলেই হবে ;অনেকদিন খাইনি!

 

একটি কথা বলাবাহুল্য,পুরো পৃথিবীতে ইন্ডিয়ান এবং চাইনিজরা ছড়িয়ে গেছে। এরাই ভবিষ্যত পৃথিবীর গুরুত্বণর্পূ জায়গা দখল করে নিবে। বিলিভ ইট অর নট, এরা যে যোগ্যতায় আমাদের চেয়ে অনেক বেশী এগিয়ে,তা কিন্তু নয়! কম আত্নবিশ্বাস, পরিশ্রমবিমুখতা ও হোমসিকনেসের কারণে আমরা পিছিয়ে পড়ছি এবং বিশ্ববিদ্যালয়ে ১টি সিটের জন্য ১০০জন পরীক্ষা দিচ্ছি এবং একটি চাকরির জন্য ৫০০ জন্য আবেদন করছি। তাই নিজের যেটুকু যোগ্যতা আছে তা কাজে লাগিয়ে স্বপ্নের ঘুড়ি আকাশে ভাসিয়ে দিতে পারলেই বাংলাদেশীরা পারবে আগামী বিশ্বের গুরুত্বপূর্ণ জায়গা দখল করে নিতে।

 

সবশেষে, লাল সবুজের পতাকা উড়ুক পৃথিবীর সকল দেশে, বাঙালিদের পদধুলী ছড়িয়ে পড়ুক বিশ্বের আনাচে কানাচে, জয় হোক সকল স্বপ্নবিলাসী শিক্ষার্থীর!
ওয়েলকাম টু ডয়েচল্যান্ড !!

 

Rabiul H Chowdhury,Masters in Chemistry.Department of Chemistry and Biology.
University of Siegen.Siegen, Germany.

পছন্দের আরো পোস্ট