জাবির ফাঁকা ক্যাম্পাসে ঈদ অনুভুতি

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর ঈদের আনন্দকে ভাগাভাগি করে নিতে সকলে যখন নাড়ির টানে বাড়ির পানে যায়, প্রিয় পরিবারের মানুষগুলোর সান্নিধ্য পেতে তখনও কিছু মানুষ কিন্তু যান্ত্রিকতামূখর এই কর্ম ব্যস্তময় জীবনে, রয়ে যায় সবুজ ক্যাম্পাসে, ঈদ পালনের উদ্দেশ্যে।

 

বলছিলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কথা। সারাবছর ছাত্র-ছাত্রীদের দিয়ে এই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন টইটুম্বর থাকলেও ঈদের সময় দেখা মেলে একদম ভিন্ন কিছু চিত্রের। রমজানের শুরু থেকে প্রাণের ক্যাম্পাসটি বন্ধ থাকায় শিক্ষার্থীদের কোলাহল প্রায় নেই বললেই চলে। ফাঁকা ক্যাম্পাসে ঈদ উদযাপনের অনুভূতি জানতে চাইলে ক্যাম্পাসে বসবাসরত কয়েকজন শিক্ষার্থী জানায় তাদের কথা।

 

প্রত্যাশা প্রমিতি সিদ্দিক বলেন , ঈদ তো শুধুই আনন্দের, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঈদের আমেজটা একদম ভিন্ন, ছোটছোট বাচ্চারা দল বেঁধে ঘুরে বেড়ায়,সব বাসায় যায়, কোন বাসার চাচীর রান্নাটা মজার সব যেন তাদের ঠোঁটের আগায়, সব মিলিয়ে পুরো ক্যাম্পাস জুড়েই খুবই উৎসবমূখর পরিবেশ, তাই একবার ক্যাম্পাসে থাকলে আর কোথাও ঈদ করতে যেতে ইচ্ছা করে না ।

 

Post MIddle

আনিসুর রহমান আনিস বলেন, আরেকজন আবাসিক শিক্ষার্থী আনিসুর রহমান আনিসের কাছে জানতে চাইলে তিনি বলেন, ছোট থেকেই ক্যাম্পাসের পরিবেশে বেড়ে ওঠা, বাবা -মা ,ভাই-বোন ,বন্ধু সবাই এখানে । তাছাড়া ক্যাম্পাস নিরিবিলি থাকে ফাঁকা জায়গাতে ঘুরাঘুরি করতে আনন্দ লাগে । পরিচিত মুখগুলোকে চোখের সামনে পায় যা ঈদ আনন্দ আরো বাড়িয়ে দেয়।

 

প্রিয়.কমের জাবি প্রতিনিধি নুসরাত জাহান রিমি বলেন, প্রতিবছরের মত এবারও ক্যাম্পাসে ঈদ করছি। অন্যরকম এক আনন্দ হচ্ছে, পুরোটা ক্যাম্পাস জুড়ে বন্ধুদের সাথে ঘুরছি । সকলের বাসায় গিয়েছি অন্যরকম এক পরিবেশের ভিতর দিয়ে দিনটি কাটছে।

 

হিশাম রশিদ, সাংবাদিকা বিভাগ ,৪৪ তম ব্যাচ তিনি বলেন, ক্যাম্পাসে ঈদ করতে আলাদা একটা ভাল লাগা কাজ করে। তাই প্রতিবারই ক্যাম্পাসে ঈদ করা হয় । ক্যাম্পাসের বাইরে কোথাও যাই না। ক্যাম্পাসটা পুরোই ফাঁকা তাই বন্ধুদের সাথে সাইকেল চালাই , ঘুরাঘুরি করি, সব মিলিয়ে ঈদ খুব ভাল যায়। ধর্মপ্রাণ মুসলাম সম্প্রদায় এর সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতর আজ।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট