সাদার্নে মানসম্মত শিক্ষা বিষয়ক কর্মশালা

সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে বিশ্বব্যাংকের অর্থায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন পরিচালিত হাইয়ার এডুকেশন কোয়ালিটি এনহেনসমেন্ট প্রজেক্টের (হেকেপ) আওতায় উচ্চশিক্ষার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে দিনব্যাপী ‘মানসম্মত শিক্ষার পদ্ধতি ও প্রশাসন ব্যবস্থা’ শীর্ষক কর্মশালা সম্প্রতি ইউনিভার্সিটির কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।

 

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক প্রকোশলী এম আলী আশরাফের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল মোস্তাফা । আরও উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শরীফুজ্জামান ও ব্যবসায় বিভাগের প্রধান ড. ইসরাত জাহান।

 

Post MIddle

স্বল্প দৈর্ঘ্যরে উদ্বোধনী, সমাপনী সেশন এবং দুইটি প্রধান ওর্য়াকিং সেশনসহ কর্মশালাটি চারটি পর্বে বিভক্ত ছিল। প্রথম ওর্য়াকিং সেশনে সেলফ অ্যাসেসমেন্ট এবং কোয়ালিটি এসিউরেন্স সিস্টেমের উপর নীতি নির্ধারণীমূলক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন। এরপর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় ও চতুর্থ বর্ষের ছাত্র-ছাত্রীদের দ্বারা পরিচালিত সার্ভে থেকে প্রাপ্ত ফলাফলের উপর প্রেজেন্টেশন প্রদান করা হয় এবং প্রেজেন্টেশন শেষে সমন্বিত আলোচনার মাধ্যমে সমাধান খোঁজার চেষ্টা করা হয়।

 

পরবর্তী সেশনে কিভাবে ভালো শিক্ষক হওয়া যায় এবং পড়ানোর কৌশল, একাডেমিক এবং প্রসাশনিক কার্যক্রম পরিচালনার বর্তমান পদ্ধতি সম্পর্কে আলোকপাত করা হয়। এরপর অরাজক ক্লাসের ব্যবস্থাপনা এবং শিক্ষা পদ্ধতির উপর দুটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। উপস্থিত অংশগ্রহণকারী শিক্ষকবৃন্দকে চারটি গ্রুপে ভাগ করে গ্রুপ স্টাডির মাধ্যমে বর্তমান একাডেমিক এবং প্রশাসনিক ব্যবস্থার সমাধান প্রস্তাবগুলো লিপিবদ্ধ করা হয়। উপস্থাপনাগুলো ও মডারেশন করেন অধ্যাপক এম. আলী আশরাফ, ইঞ্জিনিয়ার অম্রিতা দাশ, ইঞ্জিনিয়ার অলি আফাজ চৌধুরী, ইঞ্জিনিয়ার আবুল হাসান ও মিসেস সালমা সারমিন।

 

অধ্যাপক ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ অংশগ্রহণকারী শিক্ষকদের ধন্যবাদ জানান এবং এই ধরনের কর্মশালা উচ্চশিক্ষার গুণগত মান বৃদ্ধিতে সহায়ক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। কর্মশালা শেষে সাদার্ন ইউনিভার্সটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক এ. জে. নুরুদ্দীন চৌধুরী অংশগ্রহণকারী শিক্ষকবৃন্দের হাতে সনদপত্র তুলে দেন। পরে ইফতার মাহফিলের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।##

পছন্দের আরো পোস্ট