জাবির সিনেটে গবেষণা ও শিক্ষায় পরিবর্তনের আহবান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিনেটের ৩৫তম বার্ষিক অধিবেশন আজ অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে শনিবার বেলা আড়াইটায় অনুষ্ঠিত অধিবেশনে সভাপতির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, দেশের জনসংখ্যা বৃদ্ধি, অর্থনৈতিক বৈষম্য, অসৎ মানুষের দ্বারা সম্পদের নিয়ন্ত্রণ, নীতিহীনতার প্রতি আসক্তি- আমাদেরকে এক অন্ধকারের দিকে ধাবিত করছে।

 

এ থেকে দেশ, জাতি ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বাঁচাতে হবে। এসব অশুভ ব্যুহ ভেদ করতে হলে শিক্ষা, গবেষণা ও সংস্কৃতি চর্চায় বৈপ্লবিক পরিবর্তন আনতে হবে। উপাচার্য তাঁর ভাষণে বলেন, প্রগতিশীল ধ্যান-ধারণা, উদ্যোগ ও আদর্শবাদী মানসিকতা বিশ্ববিদ্যালয়ের সম্পদ। এই মূল্যবান সম্পদের মাধ্যমে আমরা সকল প্রকার বাঁধা-বিপত্তি ডিঙ্গিয়ে আমাদের অগ্রগামী বাসনা, সৎ সাহস ও আন্তরিক সদিচ্ছার মাধ্যমে আমরা ক্যাম্পাসের শান্তি-শৃঙ্খলা ও জাতীয় জীবনের স্থিতিশীলতা ও ভাবমূর্তি রক্ষায় বিশেষ অবদান রাখতে সমর্থ হবো।

 

Post MIddle

শিক্ষার গুণগত মান বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করে উপাচার্য বলেন, কর্মজীবনে প্রায়শই শিক্ষা ও দক্ষতার যথাযথ মূল্য দেয়া হয় না। এ জন্য ছাত্র-ছাত্রীরা বাজারমুখী শিক্ষার প্রতি বেশি আগ্রহী হয়ে উঠে। বাজারমুখী শিক্ষার আগে শিক্ষার্থীকে মানবিকগুণ, নন্দনতাত্ত্বিক চেতনা, মানবজাতির বৈজ্ঞানিক দর্শনের জ্ঞান অর্জন করতে হবে। এ রকম সমৃদ্ধ ছাত্র-ছাত্রী তৈরির জন্য আমাদের শ্রম দিতে হবে।

 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ অক্ষুণ্ণ রাখা প্রসঙ্গে উপাচার্য বলেন, চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে অনির্ধারিতভাবে কোনো ক্লাশ বন্ধ ছিলো না। এই সাফল্যের অংশীদার ছাত্র শিক্ষক নির্বিশেষে আপনারা সকলে। উপাচার্য তাঁর ভাষণে আরো বলেন, বর্তমান প্রশাসন দায়িত্ব গ্রহণের পর থেকেই সেশনজ্যাম কমিয়ে আনার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরফলে অতিদ্রুত সেশনজ্যাম কমে এসেছে।

 

অধিবেশনে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের ২০১৫-২০১৬ অর্থ বছরের ১৫৪ কোটি ৩৯ লাখ টাকার সংশোধিত বাজেট এবং ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্য ১৯৩ কোটি ৫২ লাখ টাকার প্রস্তাবিত মূল বাজেট উপস্থাপন করলে তা পাশ হয়। অধিবেশনে সিনেট সদস্যগণ উপাচার্যের ভাষণ ও কোষাধ্যক্ষ মহোদয়ের উপস্থাপিত বাজেট বক্তৃতার ওপর আলোচনায় অংশগ্রহণ করেন। অধিবেশনে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন। অধিবেশন পরিচালনা করেন সিনেটের সচিব রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক। ##

পছন্দের আরো পোস্ট