ঢাবিতে দুইদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

13-5-16সেন্টার ফর ন্যাচারাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ-এর উদ্যোগে ‘Informatics, Electronics & Vision (ICIEV)’ শীর্ষক দু’দিন ব্যাপী ৫ম আন্তর্জাতিক সম্মেলন শুক্রবার (১৩ মে)  নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই সম্মেলনের উদ্বোধন করেন।

 

আইইই কম্পিউটার সোসাইটি, আইইই পামি টেকনিক্যাল কমিটি, ইনস্টিটিউট অব ইলেকট্রনিক্স, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ার্স, ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার্স অব জাপান, জাপান সোসাইটি অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্স, ইনস্টিটিউট অব মোবাইল অব জাপান এবং জাপান ইনস্টিটিউট অব নেভিগেশন-এর সহযোগিতায় এই সম্মেলন আয়োজন করা হয়।

 

13-5-2016সম্মেলনের জেনারেল চেয়ার ও ঢাকা বিশ্ববিদ্যালয় ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মো: আতিকুর রহমান আহাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জেনারেল কো-চেয়ার ও জাপানের হিউগু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিওজি কাবাশি এবং সেশন চেয়ার অধ্যাপক লুৎফর রহমান বক্তব্য রাখেন। নেদারল্যান্ডস এর টুয়েনটে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ্যান্টন নিজহোল্ট, ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের অধ্যাপক শঙ্কর কে পাল এবং অধ্যাপক নিখিল আর পাল মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

 

Post MIddle

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক মানব সভ্যতার উৎকর্ষ সাধনের লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে গবেষণা পরিচালনার জন্য গবেষকদের প্রতি আহ্বান জানান। এ সম্মেলন গবেষক তথা বিশ্ববিদ্যালয় এবং শিল্প প্রতিষ্ঠানসমূহের মধ্যে পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

উল্লেখ্য, এই সম্মেলনে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডা, রাশিয়া, জাপান, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া এবং সৌদি আরবের বিজ্ঞানী, গবেষক ও বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করছেন। সম্মেলনের বিভিন্ন টেকনিক্যাল সেশনে মোট ২১৯টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট