মুক্তিযুদ্ধের জ্ঞানকোষ তথ্য সংগ্রহকারীদের ব্রিফিং সভা

Image for Press Release 07.04.2016মুক্তিযুদ্ধের জ্ঞানকোষ রচনা কাজে নিয়োজিত খুলনা ও সাতক্ষীরা জেলার উপজেলা পর্যায়ের গবেষক/তথ্য সংগ্রহকারীদের এক ব্রিফিং সভা গতকাল (৭এপ্রিল) খানজাহান আলী বিজ্ঞান ও প্রযুক্তি মহাবিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান সম্পাদক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এবং ব্যবস্থাপনা সম্পাদক প্রফেসর ড. শাজাহান মিয়া জ্ঞানকোষ রচনার তথ্য সংগ্রহ সম্বন্ধে বিভিন্ন পরামর্শ দেন।

 

Post MIddle

উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ তাঁর বক্তব্যে বলেন, ‘‘ মুক্তিযুদ্ধের পূর্ণাঙ্গ ইতিহাস এখনই রচনা করতে হবে। কেননা এর মধ্যে মুক্তিযুদ্ধের অনেক সংগঠক ও বীর মুক্তিযোদ্ধারা পরলোক গমন করেছেন। অনেক তথ্য-উপাত্ত হারিয়ে কিংবা নষ্ট হয়ে গিয়েছে। তাই বাংলাদেশ এশিয়াটেক সোসাইটি সরকারের অনুমোদন ও আংশিক অর্থায়নে আলোচ্য প্রকল্পটি গ্রহন করেছে। মোট ২০ খন্ডে ইংরেজী ও বাংলায় এই জ্ঞানকোষ লেখা হবে। সর্বস্তরের শিক্ষার্থীদের জন্য মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠ্য করা একান্ত আবশ্যক।

 

এটি রচিত হলে এ ক্ষেত্রে পাঠ্য বইয়ের অপ্রতুলতা দূর হবে ড. মোল্লা আমীর হোসেন, ড. মিজানুর রহমান, ফাতেমা আকতার, ড. মেহেরউননেসা বেগম, ড. দিব্যদ্যুতি সরকার, শংকর কুমার মল্লিক, অমল কুমার গাইন, সিরাজুল ইসলাম, ড. এম.এম. নাজমুল হক, মোঃ আলতাফ হোসেন, মহিবুর রহমান শেখ, জহরুল আলম সিদ্দিকী, শুভ্র আহমেদ, শেখ সিদ্দিকুর রহমানসহ ১৫ জন গবেষক সভায় উপস্থিত ছিলেন।

 

 

পছন্দের আরো পোস্ট