তনু হত্যার প্রতিবাদে রাবিতে ধর্মঘটের কর্মসূচি

RU Strike News Pic 03.04 (3)‘আমরা কার কাছে বিচার চাইবো, যে রাষ্ট্র তনু হত্যার বিচার করতে পারে না তার কাছে? যে রাষ্ট্রে শুধু তনু নয়, শত শত নারী ধর্ষিত হয় অথচ বিচার হয় না তার কাছে? আসলে দোষীদের বিচার না হতে হতে দেশে বিচারহীনতার সংস্কৃতি তৈরি হয়েছে।’সোহাগী জাহান তনু হত্যার প্রতিবাদে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ডাকা ধর্মঘটের কর্মসূচি হিসেবে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ-সমাবেশ পালন কালে এসব কথা বলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়।

 

রবিবার কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিশ্ববিদ্যালয় শাখা প্রগতিশীল ছাত্রজোট অবস্থান ধর্মঘট এবং বেলা ১১টায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে। মিছিলটি টুকিটাকি চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক তমাশ্রী দাশের সঞ্চালনায় সমাবেশে ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায় বলেন, আমরা কার কাছে বিচার চাইবো। যে রাষ্ট্রে শুধু তনুই না, তার মত আরো শত শত নারী-শিশু প্রতিনিয়ত ধর্ষিত হয়। এ দায় কার? তাই আমরা মনে করি তনু হত্যার বিচার হবে না।

 

Post MIddle

ছাত্র ফ্রন্টের দপ্তর সম্পাদক শাকিলা খাতুন বলেন, এ রাষ্ট্র কার? ধর্ষকের না কি ধর্ষিতার? তনুর পিতা মাতাকে জিজ্ঞাসাবাদ কেন? ঘটনার ১৩ দিন পার হলেও তদন্তের কোন অগ্রগতি হয়নি। তিনি আরো বলেন, রাবিতেও নারীদেরকে প্রতিনিয়ত যৌন নিপীড়নের শিকার হতে হচ্ছে। এর কোন সুরহা করা হচ্ছে না। ক্ষমতাসীন দলের নেতা কর্মীরা এতে জড়িত থাকায় তারা পার পেয়ে যাচ্ছে। এতে বিচার হীনতার সংস্কৃতি তৈরি হচ্ছে। নিয়মিত শুনতে হচ্ছে যৌন হয়রানি, গুম, খুনের ঘটনা।

 

এদিকে সরেজমিনে গিয়ে দেখা যায় প্রগতিশীল ছাত্রজোটের ডাকা আজকের ধর্মঘট সত্বেও রাবির বেশিরভাগ বিভাগেই ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে রাবি শাখা ছাত্র জোটের দাবি বেশিরভাগ বিভাগে ক্লাস বন্ধ ছিল এবং কোন বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

 

শিক্ষার্থীদের যাতায়াতের জন্য কোন বাস চলাচল না করলেও শিক্ষকদের বাস চলাচল স্বাভাবিক ছিল বলে জানা যায়। এ বিষয়ে জানতে চাইলে পরিবহন দপ্তরের প্রশাসক প্রফেসর মাইনুল হক বলেন, ‘সকাল ৭টায় বাস ছাড়া হয় কিন্তু ছাত্রদের বাধার মুখে তা পরবর্তীতে বন্ধ করে দেয়া হয়। শিক্ষকদের বাস চলার বিষয়ে তিনি বলেন, যেহেতু এটা শিক্ষকদের কোন আন্দোলন নয়, তাই যাতায়াতের সুবিধার্থে তাদেও বাস ছাড়া হয়েছে।’

 

পছন্দের আরো পোস্ট