প্রফেসর ড. শিরীণ আক্তার চবির নতুন উপ-উপাচার্য

1111চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অষ্টম উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলা বিভাগের প্রফেসর ড. শিরীণ আখতার।চবির ইতিহাসে তিনি প্রথম নারী উপ-উপাচার্য। সোমবার দুপুর দেড়টায় দায়িত্ব গ্রহণ করেন নবনিযুক্ত উপ-উপাচার্য প্রফেসরড. শিরীণ আখতার।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন ১৯৭৩ এর১৪(১) ধারা অনুযায়ি শিরীন আক্তার কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে ৪ বছরের জন্য নিয়োগ পেয়েছেন।

 

নবনিযুক্ত উপ-উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ দায়িত্ব প্রদান করায় মহান সৃষ্টিকর্তার কাছে শোকরিয়া আদায় করেন এবং রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এম.পি.কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে একটি আধুনিক ও উচ্চ মানসম্পন্ন উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে রূপান্তর করতে সচেষ্ট থাকবেন বলে আশা ব্যক্ত করেন।

 

প্রফেসর ড. শিরীণ আখতার ১৯৯১ সনে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সালে এমএ এবং ১৯৭৬ সালে বিএ অনার্স ডিগ্রী লাভ করেন। এ মেধাবী শিক্ষক ১৯৭৫ সনে চট্টগ্রাম গার্লস কলেজ থেকে এইচএসসি এবং ১৯৭৩ সনে কক্সবাজার সরকারী গার্লস স্কুল থেকে এসএসসি পাশ করেন। তিনি ১৯৯৬ সালের ১ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

 

Post MIddle

তিনি ২০০৬ সালের ২৫ জানুয়ারি অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। এ কৃতি গবেষক শিক্ষকের ১৪টি গবেষণাপ্রবন্ধ দেশ-বিদেশ থেকে প্রকাশিত গল্প, উপান্যাস, গবেষণা প্রবন্ধ রয়েছে। তিনি ২০০৬ সনে নজরুল জন্মজয়ন্তী চট্টগ্রাম কর্তৃক নজরূল পদক সম্মাননা সহ বিভিন্ন সময়ে বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন।

 

তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত আছেন। তিনি ভারত, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, সৌদি আরব, সিংগাপুরএবং সংযুক্ত আরব আমীরাত সফর করেছেন।

 

প্রফেসর ড. শিরীণ আখতার ১৯৫৬ সনে চট্টগ্রাম শহরস্থ ঈদগাওতে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আফসার কামাল চৌধুরী এবং মাতার নাম বেগম লুৎফুন্নাহার কামাল। তাঁর স্বামী  মো. লতিফুল আলম চৌধুরী। তিনি ১ ছেলে ও ১ মেয়ের জননী।

 

 

পছন্দের আরো পোস্ট