রচনা লিখে নিউইয়র্ক যাওয়ার সুযোগ

?????????????????????

একটি রচনা লিখেই ঘুরে আসতে পারেন নিউইয়র্ক। সাথে রয়েছে জাতিসংঘের সদর দপ্তরে বসে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিদের সাথে টেকসই উন্নয়ন নিয়ে মতবিনিময় ও আলোচনায় অংশগ্রহণের সুযোগ। যাতায়াত খরচ, থাকা ও খাওয়া-দাওয়াসহ যাবতীয় খরচ বহন করবে জাতিসংঘ। ব্যাপারটা কল্পনা মনে হলেও আসলে বাস্তব। আপনার বয়স যদি হয় ১৮ বা তার বেশী এবং আপনি যদি কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হন, তাহলে আপনিও আবেদন করতে পারেন।

 

“অনেক ভাষা, এক বিশ্ব” এই শ্লোগান নিয়ে জাতিসংঘ ‘ইউএন এসে কনটেস্ট-২০১৬’ রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে। যে কোন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীই এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। তবে তার বয়স অবশ্যই আঠারো বছরের কম হওয়া চলবে না। নির্বাচিত ৬০টি রচনার লেখককে জাতিসংঘের সদর দপ্তরে আমন্ত্রণ জানানো হবে। আমন্ত্রিত প্রতিনিধিরা সেখানে ২৫-৩১ জুলাই অনুষ্ঠিতব্য ‘ইউনাইটেড ন্যাশন একাডেমিক গ্লোবাল ইয়ুথ ফোরাম-২০১৬’ এ টেকসই উন্নয়ন বিষয়ে ২০৩০ সাল পর‌্যন্ত জাতিসংঘের কর্মপরিকল্পনা প্রণয়নের ব্যাপারে নিজেদের মতামত ব্যক্ত করার সুযোগ পাবে।

 

কিভাবে আবেদন করবেন:
আগ্রহী শিক্ষার্থীকে ‘গ্লোবাল সিটিজেনশিপ এন্ড কালচারাল আন্ডারস্ট্যান্ডিং’ বিষয়ে একটি রচনা লিখতে হবে। অবশ্যই তা অনধিক ২০০০ শব্দের মধ্যে হতে হবে। রচনায় আপনার ব্যক্তিগত, শিক্ষাগত, সাংস্কৃতিক ও জাতীয় বিভিন্ন বিষয় ফুটিয়ে তুলতে হবে। কেননা এ রচনার মাধ্যমেই আপনাকে যাচাই করা হবে। রচনা জাতিসংঘের দাপ্তরিক ভাষাগুলোর যে কোন একটি ভাষায় লিখতে হবে। দাপ্তরিক ভাষাগুলো হল- আরবী, চাইনিজ, ইংলিশ, ফ্রেঞ্চ, রাশিয়ান ও স্প্যানিশ ভাষা।

 

রচনা জমা দেয়ার শেষ সময়: ৩১ মার্চ (বৃহস্পতিবার), ২০১৬।

 

Post MIddle

জমা দেয়ার প্রক্রিয়া:
• লিখিত রচনা শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্তৃক এই মর্মে সুপারিশ ও সত্যায়িত করতে হবে যে রচনাটি প্রদত্ত নিয়ম অনুযায়ী লেখা হয়েছে।

• সুপারিশকারী শিক্ষককে নির্ধারিত রেফারেন্স ফর্ম পূরণ করে তা সাবমিট করতে হবে। পরবর্তীতে শিক্ষকের প্রদত্ত ই-মেইলে একটি কনফার্মেশন ফর্ম প্রেরণ করা হবে। তিনি যদি ওই ফর্মে প্রদত্ত লিঙ্ক-এ ক্লিক করে কনফার্ম করেন, তখনই কেবল তার সুপারিশ গ্রহণ করা হবে।
• এরপর শিক্ষার্থীর মেইল-এ প্রয়োজনীয় তথ্য চেয়ে একটি এন্ট্রি ফর্ম প্রেরণ করা হবে। এ ফর্মটি পূরণ করার পর নির্ধারিত লিঙ্ক-এ ক্লিক করে শিক্ষার্থী তার রচনাটি আপলোড করতে পারবে।

• স্টুডেন্ট এন্ট্রি ফর্ম-টি যথাযথভাবে পূরণ করতে হবে। অসম্পূর্ণ ফর্ম বাতিল বলে বিবেচিত হবে।
• কোন অবস্থাতেই ছবি আপলোড দেয়া যাবে না।

• রচনা অবশ্যই মাইক্রোসফট ওয়ার্ড ফরম্যাটে লিখতে হবে।
• রচনার শিরোনাম হবে এরূপ- “নামের শেষাংশ- নামের প্রথমাংশ- রচনার ভাষা”।

• ব্যক্তিগত তথ্যসহ কোন কাভার পেজ সংযুক্ত করা যাবে না।

আবেদন ও আরো বিস্তারিত তথ্যের জন্য এখানে  ক্লিক করুন।##

 

 

পছন্দের আরো পোস্ট