ঢাকা বিশ্ববিদ্যালয়ে বসন্ত উৎসব

ব্সন্ত উৎসব (১)ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজ (১৫ মার্চ ২০১৬) মঙ্গলবার দিনব্যাপী বসন্ত উৎসব-১৪২২ অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মলচত্বরে প্রথমবারের মতো এ উৎসবের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় কালচারাল সোসাইটি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কালচারাল সোসাইটির প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বরেণ্য নাট্য ব্যক্তিত্ব আলী যাকের, সংগঠনের মডারেটর সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী, বসুন্ধরা গ্রুপের কর্মকর্তা সলিমুল্লাহ সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয় কালচারাল সোসাইটির সভাপতি ওয়াসেক সাজ্জাদ ও সাধারণ সম্পাদক আহসান রনি। উদ্বোধনী অনুষ্ঠান শেষে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে ক্যাম্পাসে একটি বর্ণাঢ্য বাসন্তী শোভাযাত্রা বের করা হয়।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সংস্কৃতি আমাদের শক্তি। বাঙালীরা সব সময় সংস্কৃতিমনস্ক। এই সংস্কৃতিক চেতনায় উদ্বুদ্ধ হয়ে বাঙালী জাতি ভাষা আন্দোলন, স্বাধীনতা আন্দোলনসহ অন্যান্য সকল গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণ করে। বাঙালীদের সাথে পাকিস্তানীদের বিভিন্ন বৈষম্যের মধ্যে সাংস্কৃতিক বৈষম্য ছিল অন্যতম। যে কারণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় আবহমান বাংলার লোকজ সংস্কৃতির রক্ষা, চর্চা ও বিকাশের কথা বলতেন।

 

বিকেলের সাংস্কৃতিক পর্বের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। মূলমঞ্চে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের জাঁকজমকপূর্ণ গ্রামীণ সংস্কৃতির নানা ধরণের পরিবেশনার পাশাপাশি ছিল ভাওয়াইয়া, ভাটিয়ালি, গম্ভীরা, গীতিনাট্য, নকশী কাঁথার মাঠের মঞ্চায়ন, মঞ্চনাটক, পুঁথি পাঠ, আবৃত্তিসহ লোকজ সংস্কৃতির বেশকিছু পরিবেশনা।

 

 

পছন্দের আরো পোস্ট