ঢাবিতে জাতীয় মুকাভিনয় উৎসব রোববার শুরু

12495945_942536482494698_3289126775541803497_oঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে জাতীয় মুকাভিনয় উৎসব-২০১৬। ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ এ স্লোগানকে সামনে রেখে মাইম অ্যাকশন আয়োজন করতে যাচ্ছে এ উৎসবের। আগামীকাল রোববার বিকেল ৫টায় উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই উৎসব শুরু হবে। তিন দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

 

শনিবার (১২ মার্চ)  দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে মাইম অ্যাকশনের উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। বর্ণাঢ্য এই উৎসবে অংশগ্রহণ করবে ঢাকার স্বপ্নদল, মাইম আর্ট, বেঙ্গল থিয়েটার, জেন্টলম্যান প্যান্টোমাইম, পরিবর্তন মাইম একাডেমি, বাংলাদেশ হুদামাইম ক্লাব, চট্টগ্রামের প্যান্টোমাইম মুভমেন্ট, অনাদিকল্প, গাজীপুরের মুক্তমঞ্চ নির্বাক দল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রঙ্গন মাইম একাডেমি, নারায়ণগঞ্জের শ্রুতি কালচারাল সেন্টার, বাংলাদেশ মাইম থিয়েটারসহ দেশের জনপ্রিয় ১৫টি মূকাভিনয় দল।

 

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র হবে আয়োজনের মূল ভেন্যু। এ ছাড়া শহীদ মিনার, কার্জন হল, কলাভবন, শাহবাগসহ ক্যাম্পাসজুড়েই থাকবে স্ট্রিট শোসহ নানা কর্মসূচি। একইসঙ্গে থাকছে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে মূকাভিনয়ের ওপর কর্মশালা, সেমিনার ও পোস্টার প্রদর্শনী।

 

Post MIddle

তিন দিনব্যাপী এ অনুষ্ঠানে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, মিডিয়া ব্যক্তিত্ব থেকে শুরু করে অনেক খ্যাতনামা ব্যক্তি উপস্থিত থাকবেন। ১৫ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের উপস্থিতিতে সন্ধ্যা সাড়ে ৬টায় পুরস্কার বিতরণপর্ব এবং রাত ৯টায় সমাপনী বক্তৃতার মধ্য দিয়ে উৎসব সমাপ্ত হবে।

 

২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মীর লোকমানের হাত ধরে যাত্রা শুরু করে ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন’ নামক মূকাভিনয় সংগঠন। প্রতিষ্ঠার পর থেকে ধারাবাহিক সাফল্য অক্ষুণ্ণ রেখে সংগঠনটি বিশ্ববিদ্যালয়ের বাজেটভুক্ত সংগঠনের স্বীকৃতি লাভ করে। দেশের প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, স্কুল-কলেজ এবং জেলা-উপজেলায় ২৫০টিরও বেশি প্রদর্শনী এবং প্রশিক্ষণ প্রদানের মধ্য দিয়ে দেশজুড়ে মূকাভিনয়কে অধিক পরিচিত করানোর ক্ষেত্রে ভূমিকা রেখে চলেছে মূকনাট্য দলটি।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট