গণবিতে অভিজ্ঞতা বিনিময় সভা

 

20160312_120119স্বাস্থ্য খাতে বাংলাদেশের অনেক উন্নতি হলেও চিকিৎসা ব্যয় এখনো সাধারণ মানুষের নাগালের বাইরে। এ কারণে বেশিরভাগ মানুষ এখনও স্বাস্থ্যসেবার মতো মৌলিক অধিকার থেকে বঞ্চিত। চিকিৎসকদের গ্রামে গিয়ে কাজ করার মানসিকতা তৈরিতে গণ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘এক মাস গ্রামে থেকে যা দেখেছি, যা শিখেছি’ শীর্র্ষক এক অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে এমন মন্তব্য করেন বক্তরা।

 

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ, গণ বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপী বিভাগ-এর নবীন শিক্ষার্থীরা প্রত্যন্ত গ্রামে মাসব্যাপী অরিয়েন্টেশন সম্পন্ন করার পর তাদের অর্জিত জ্ঞানের ভিত্তিতে ১২ মার্চ শনিবার একাডেমিক ভবনের সভাকক্ষে এই অভিজ্ঞতা বিনিময় সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান আলোচক বিশিষ্ট অর্থনীতিবিদ ও তত্বাধবায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন-একজন ভাল চিকিৎসক হতে হলে শুধু চিকিৎসা শাস্ত্রই নয়, গ্রামের মানুষের আর্থ সামাজিক অবস্থা ও দেশের সঠিক ইতিহাস সম্পর্কে জানতে হবে। কারণ গ্রামীণ মানুষের সামাজিক অবস্থা সম্পর্কে না জানলে তার অবস্থান থেকে কোনভাবেই চিকিৎসা দেয়া সম্ভব নয়।

 

Post MIddle

প্রধান অতিথি বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বুসরা বিনতে আলম বলেন- এখানকার শিক্ষার্থীদের গ্রামীণ জীবন ব্যবস্থা কাছ থেকে জানার এই প্রয়াস– শুধু শিক্ষার্থীদের ভবিষ্যত জীবনের পাথেয় হবে তা নয় আমাদের আইন প্রণেতাদেরও চোখ খুলে দিবে। তাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে সহায়ক হবে। তিনি আরো বলেন-পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একজন চিকিৎসক তৈরিতে সরকারকে লক্ষ লক্ষ টাকা ব্যয় করতে হয়। তাই দেশের প্রতি তাদের অব্যশই দায়বদ্ধতা থাকে। সেই দায়বদ্ধতা থেকে হলেও  চিকিৎসকদের গ্রামে গিয়ে মানুষের সেবা করতে হবে।

 

গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিেিসব উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ্ সিস্টেমের টিম লিডার ডা. ভেলেরিয়া ডি অলিভেরিয়া ক্রুজ। এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরোও উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ও ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজীর আহমেদ। অনুষ্ঠানে স¦াগত বক্তব্য রাখেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক পারভীন সুলতানা বানু।

 

সম্প্রতি তিনটি অঞ্চলে বিভক্ত হয়ে গণ বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিভাগ ও ফিজিওথেরাপী বিভাগের শিক্ষার্থীরা ভোলা জেলার চরফ্যাশন, ফেনীর সোনাগাজী ও দিনাজপুরের কাহারুল এলাকার প্রত্যন্ত অঞ্চল পরিদর্শন করে। মাসব্যাপী অরিয়েন্টেশন সময়ে শিক্ষাথীরা ঐসব স্থানের সাধারণ মানুষের স্বাস্থ্য ব্যবস্থাসহ অন্যান্য মৌলিক বিষয়াবলীর সাথে নিবিড়ভাবে কাজ করার সুযোগ পান। আজকের এই অনুষ্ঠানে সেইসব শিক্ষার্থী তিনটি দলে বিভক্ত হয়ে গ্রামীণ সামাজিক শ্রেণী বিন্যাস, স্থানীয় মুক্তিযোদ্ধাদের কাছ থেকে দেশ স্বাধীন হওয়ার ইতিহাস জানা এবং জেলা, উপজেলা, ইউনিয়ন, কমিউনিটি পর্যায়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা সম্পর্কে তাদের অর্জিত জ্ঞান  তুলে ধরেন।

 

লেখাপড়া২৪.কম/গণবি/তারেক/এমএএ

পছন্দের আরো পোস্ট