‘মেধাবীদের পৃষ্ঠপোষকতার উদ্যোগ নিয়েছে সরকার’

Nahid eduশিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সরকার দেশের প্রত্যন্ত অঞ্চলে আনাচে কানাচে ছড়িয়ে থাকা মেধাবীদের খুঁজে বের করে তাদের লালন ও পৃষ্ঠপোষকতার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। বৃহস্পতিবার সচিবালয়ে দেশব্যাপী ‘সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৬’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

 

চতুর্থ বারের মতো আয়োজিত মেধা অন্বেষণ প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরে শিক্ষামন্ত্রী জানান, ‘গত তিনটি প্রতিযোগিতার প্রতিটিতে লক্ষাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে। এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণকারীর সংখ্যা আরো বেশি হবে।’

 

শিক্ষামন্ত্রী বলেন, তিনটি গ্রুপে বিভক্ত ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং সমমান শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতা ৭ ও ৮ মার্চ শেষ হয়েছে। উপজেলা পর্যায়ে ১৫, ১৬, ১৮ ও ১৯ মার্চ, জেলা পর্যায়ে ২২ মার্চ, ঢাকা মহানগরে ২৩ মার্চ, বিভাগ পর্যায়ে ২৪ মার্চ এবং জাতীয় পর্যায়ে ৩১ মার্চ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

 

Post MIddle

নাহিদ বলেন, ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে এ প্রতিযোগিতায় একজন শিক্ষার্থীর সর্বাধিক তিনটি বিষয়ে অংশগ্রহণের সুযোগ আছে। প্রতিযোগিতার প্রতি ধাপে বিজয়ীদের পুরস্কৃত করা হবে।

 

জাতীয় পর্যায়ে ‘বছরের সেরা মেধাবী’ হিসেবে ১২ জনকে ১ লাখ টাকা করে দেয়া হবে। পূর্বের ন্যায় এবারও ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ে বিজয়ীদের পুরস্কৃত করবেন বলে আশা করেন নুরুল ইসলাম নাহিদ।

 

উল্লেখ্য, জাতীয় পর্যায়ে পূর্বের বিজয়ীদের মতো এবারের বিজয়ীরাও সরকারি খরচে বিদেশে শিক্ষা সফরের সুযোগ পাবে। সংবাদ সম্মেলনে শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও যুগ্মসচিবসহ বিভিন্ন দপ্তর প্রধানরা উপস্থিত ছিলেন।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট