ঢাকায় নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়

custঢাকায় আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে সরকার। ‘সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ নামে নতুন এই বিশ্ববিদ্যালয়টি হবে রাজধানীর মিরপুর-১৪ নম্বর সেক্টরে। এর প্রতিষ্ঠাতা হিসেবে রয়েছেন প্রখ্যাত চিকিৎসক অধ্যাপক এম আর খান।

 

শিক্ষা মন্ত্রণালয় নতুন এই বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয় কয়েক দিন আগে। এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৯২। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৩৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। কিছুদিন আগে ছয়টি নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে ঢাকায় দুটি এবং চট্টগ্রাম, খুলনা, কুষ্টিয়া ও মানিকগঞ্জে একটি করে বিশ্ববিদ্যালয় রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রমতে আরও কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেওয়ার উদ্যোগ চলছে।

 

এদিকে দেশের প্রথম বেসরকারি কারিগরি বিশ্ববিদ্যালয় সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র (সিইউএসটি) অনুমোদন প্রাপ্তি উপলক্ষে দোয়া মাহফিল ও লোগো উন্মোচন করা হয়েছে।

 

Post MIddle

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর মিরপুরে ইউনিভার্সিটি’র নিজস্ব ক্যাম্পাসে লোগো উন্মোচন করেন জাতীয় অধ্যাপক ডা. এম আর খান। অ্যাডভান্স ওয়েলফেয়ার ফাউন্ডেশনের (এডব্লিউএফ) উদ্যোগে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা লাভ করেছে।

 

এডব্লিউএফ’র এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফাউন্ডেশন বাংলাদেশের শিক্ষা ও স্বাস্থ্যমান উন্নয়নে ১৯৯৮ সাল থেকে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই ফাউন্ডেশনের অধীনে ইতোমধ্যে ৩২টি অলাভজনক প্রতিষ্ঠান দেশের বিভিন্ন অঞ্চলে সেবা দিয়ে যাচ্ছে, যেখানে ৩৮ হাজার ৩৫০ জন শিক্ষার্থী রয়েছে। এছাড়া আরও ১৯ হাজার ৮০৫ জন শিক্ষার্থী দেশ-বিদেশে কর্মরত রয়েছেন।

দোয়া মাহফিল ও লোগো উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এডব্লিউএফ-এর নির্বাহী পরিচালক অধ্যাপক গাজী এম এ সালাম। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্ট্রাল হাসপাতালের চেয়ারম্যান ডা. এম আর খান। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম কায়কোবাদ, সাবেক মন্ত্রী লে. কর্নেল (অব.) এইচ এম গাফ্ফার বীর উত্তম, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাশেম প্রমুখ।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট