‘৬ দফার ৫০ বছর’ বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা

????????????????????????????????????

বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ রচিত এবং বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘আমাদের বাঁচার দাবী’ ৬ দফার ৫০ বছর’ বইয়ের মোড়ক উন্মোচন ও এ উপলক্ষে বইয়ের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অধ্যাপক রেহমান সোবহান, অধ্যাপক সিরাজুল ইসলাম, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক এম.এম. আকাশ ও জনাব রামেন্দু মজুমদার বইটির ওপর বক্তব্য রাখেন।

 

Post MIddle

আলোচকবৃন্দ বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬-দফা নিছক দফার রাজনৈতিক কর্মসূচি ছিল না Ñ ৬ দফা ছিল পাকিস্তানি ঔপনিবেশিক রাষ্ট্রকাঠামো ভেঙ্গে বাঙালির জাতীয় মুক্তি বা স্বাধীনতা অর্জনের সনদ। ৬-দফাকেন্দ্রিক আন্দোলনের পথ ধরে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠা পায় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বইটি আমাদের স্বতন্ত্র জাতিসত্তার শেকড় অন্বেষণে ছাত্র, শিক্ষক, গবেষক, রাজনীতিবিদসহ সকলের জন্য অবশ্য পাঠ্য হিসেবে বিবেচিত হবে।
উল্লেখ্য শনিবার বিকাল ৪ টায় বাংলা একাডেমি কর্তৃক আয়োজিত একুশের মঞ্চে ‘৬ দফা’র ৫০ বছর’ শীর্ষক আলোচনা সভায় গ্রন্থটির লেখক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ প্রবন্ধ উপস্থাপন করবেন।#

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট