ড্যাফোডিলে শহীদ দিবস ও মাতৃভাষা দিবস পালন

eযথাযোাগ্য মর্যাদায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। এ উপলক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা আশুলিয়ায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

 

সকাল ৯টায় মূল ক্যাম্পাস থেকে বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডীন অধ্যাপক রফিকুল ইসলামের নের্তৃত্বে একটি র‌্যালী বের হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে সমবেত হয়। এরপর একে একে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে বোর্ড অব ট্রাষ্ট্রিজ, উপাচার্য, শিক্ষক ও শিক্ষার্থীদের পক্ষ থেকে শহীদ বেদীতে পৃথক পৃথকভাবে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়।

 

এসময় লাইব্রেরীয়ান ড. মিলন খান, ড্যাফোডিল ইন্সটিটিউট অব ল্যাঙ্গুয়েজ এর পরিচালক ড. বিণয় বর্মণ, উত্তরা ক্যাম্পাসের পরিচালক অনিল চন্দ্র পাল, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান ড. এ বি এম কামাল পাশা, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানের বিশষ সহকারি আশরাফুল ইসলাম, উত্তরা ক্যাম্পাসের উপ- পরিচালক ড. হারুন অর রশিদ,উপ- পরক্ষিা নিয়ন্ত্রক মোঃ আকতাবুল আলম, উর্ধ্বতন সহকারি পরিচালক (জনসংযোগ) আনোয়ার হাবিব কাজল, সহকারি রেজিস্ট্রার আবদুর রুম্মান, সহকারি পরিচালক কাজী মোঃ দিলজেব কবীর সহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Post MIddle

এর পাশাপাশি ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সির্টির শিক্ষার্থীদেও সংগঠন “ অল স্টার ড্যাফোডিল” এর উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, কবিতা আবৃত্তি, ফ্ল্যাশ মব, নুত্যানুষ্ঠান, ও নাটকের আয়োজন করা হয়।

 

অনুষ্ঠানে বক্তারা, শিক্ষার্থীদের বাংলা ভাষার বিশুদ্ধ বানান, উচ্চারণ ও প্রয়োগের বিষয়ে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়ে মাতৃভাষার মর্যাাদাকে সমুন্নত রাখার পাশপাশি পরম আদরে হৃদয়ে মাতৃভাষা বাংলার শক্ত গাঁথুনী তৈরীর আহবান জানান।

 

বক্তারা বলেন, পৃথিবীতে মাতৃভাষার মর্যাদা রক্ষার জন্য একমাত্র বাঙালীরাই প্রাণ বিসর্জন দেয়ার দৃষ্টান্ত স্থাপন করেছে এবং তাদের সেই আত্মত্যাগের কারণেই ২১ শে ফেব্রুয়ারি আজ আন্তজার্তিক মাতৃভাষার স্বীকৃতি লাভ করেছে, জাতি হিসাবে আমাদেরকে গর্বিত করেছে। তাই আমাদেরকেই মাতৃভাষার প্রতি সবচেয়ে বেশী শ্রদ্ধাশীল হতে হবে যা বিশ্বের অন্যান্য দেশ ও ভাষাভাষী মানুষেরা অনুসরণ করবে। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট