শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের শাখা সৌদি আরবে

ID:39380125

বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের শাখা খোলা হবে সৌদি আরবে। কয়েক সপ্তাহের মধ্যেই এ বিষয়ে দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঘোষণা আসবে।মন্ত্রণালয়ের একটি সূত্র আরব নিউজকে এ তথ্য জানিয়েছে।নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র জানায়, ওই বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন কোর্সের জ্ঞান কাজে লাগিয়ে সৌদির উন্নয়ন করতে পারবেন শিক্ষার্থীরা।

 

Post MIddle

মন্ত্রণালয় সূত্রে আরো জানা যায়, সৌদির সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মান কমেছে। এ সুযোগ কাজে লাগাতে চেয়েছে কয়েকটি আরব ও অনারব রাষ্ট্র। তারা বিশ্ববিদ্যালয়ের শাখা চালু করতে সৌদির শিক্ষা মন্ত্রণালয়ের কাছে আবেদন করেছে।ওই আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার শীর্ষ বিশ্ববিদ্যালয়কে সৌদিতে কার্যক্রম শুরুর অনুমতি দেবে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলো  নিজ নাম ব্যবহার করে কার্যক্রম চালাতে পারবে। পাশাপাশি নিজেদের শিক্ষকদেরও কাজে লাগাতে পারবে।

 

সৌদি নাগরিকরাও বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক হতে পারবেন। এতে করে দক্ষতার বিনিময় সম্ভব হবে।সৌদি শাখায় বিশ্ববিদ্যালয়গুলোকে অবশ্যই ইসলামিক স্টাডিজ ও আরবি পড়াতে হবে।  একই সঙ্গে এগুলোকে সৌদি আরবের রীতিনীতি মানতে হবে। ছেলেমেয়েদের জন্য আলাদা শাখা রাখতে হবে।

পছন্দের আরো পোস্ট