বিইউএফটি ডিবেট ক্লাবের সম্মাননা পেলেন আতিকুর রহমান

photoপথিক যেমন পথের সৃষ্টি করে তেমনি বিইউএফটি ডিবেট ক্লাব গঠনে জনাব মো. আতিকুর রহমান স্যারের অবদান অপরিসীম।বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজি (বিইউএফটি) তে শিক্ষার্থীরা যখন শুধুমাত্র পোশাক শিল্প নিয়ে পড়াশুনায় মগ্ন বিজিএমইএ ইউনিভার্সিটির কিছু শিক্ষক যুক্তিতে মুক্তি শ্লোগানকে ধারণ করে বিতর্ক চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা বিকাশের একটি চিন্তা করেছিলেন। তেমনি একজন শিক্ষক বিইউএফটির ডেপুটি লাইব্রেরিয়ান ও ডিবেট ক্লাবের মডারেটর মো. আতিকুর রহমান ।
তিনি ইনফরমেশন ও লাইব্রেরি ম্যানেজমেন্ট বিষয়ের উপর রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন পাশাপাশি তিনি বিএড ডিগ্রীও লাভ করেন। তাঁর কর্মজীবন শুরু হয় খুলনায় ইন্সটিটিউট অব লাইব্রেরী, আর্টস, কমার্স এন্ড সায়েন্স এ শিক্ষকতা পেশার মাধ্যমে। এরপর তিনি বিয়াম ফাউন্ডেশন ও সাউথ ইস্ট ইউনিভার্সিটিতে লাইব্রেরিয়ান এবং বর্তমানে অত্র বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ৯ বছর যাবৎ ডেপুটি লাইব্রেরিয়ান হিসেবে কর্মরত আছেন।

 

তিনি বিভিন্ন সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে অনুষ্ঠিত লাইব্রেরী সায়েন্স বিষয়ে পোষ্ট গ্র্যাজুয়েট পরীক্ষার মডারেটর সদস্য ও পরীক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি জাতীয় পর্যায়ে একজন অন্যতম কলামিষ্ট হিসেবেও সুপরিচিত। তিনি অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে অত্যন্ত পরিচিত মুখ কারণ তিনি শিক্ষার্থীদেরকে বিতর্ক ও আতœশক্তি দৃঢ় করার প্রতি অনুপ্রেরণা দান করেন এবং প্রতিবছর তাঁর হাতেই গড়ে উঠছে বিইউএফটির কিছু কৃতি বিতার্কিক যার প্রমান মিলেছে ২০১৫ সালে ডিবেট ফর ডেমেক্রেসি ও এটিএন বাংলা কর্তৃক আয়োজিত আন্ত:বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জনের মাধ্যমে। তিনি শিক্ষার্থীদেরকে বাচনভঙ্গি থেকে শুরু করে কবিতা আবৃতি চর্চার উদ্বুদ্ধ রাখেন শুধুমাত্র একজন ভাল বিতার্কিক এর সন্ধানে।

 

তিনি শিক্ষার্থীদের কাছে শুধু একজন শিক্ষক নন অভিভাবকও বটে। মূলত: তাঁর হাতেই গড়ে উঠেছে চয়ন, শুভ, কাওসার, খালিদ ও নাজমূলদের মতো জার্তীয় পর্যায়ের কিছু বিতার্কিক। স্যারের এই অসাধারণ অবদানের জন্য বিইউএফটি ডিবেট ক্লাবের শিক্ষার্থীরা তাঁকে ক্রেষ্ট এর মাধ্যমে সম্মাননা প্রদান করেন। বিইউএফটি ডিবেট ক্লাবের জয়েন্ট সেক্রেটারি নাজমুল স্যারকে বিতার্কিকদের পক্ষ থেকে ক্রেষ্ট তুলে দেন। বিইউএফটি ডিবেট ক্লাবের জেনারেল সেক্রেটারি কাওসার মাহমুদ জানান, জনাব আতিকুর রহমান স্যার বিইউএফটি ডিবেট ক্লাবের জন্য অন্যতম আর্দশ যাকে ছাড়া বিইউএফটি ডিবেট ক্লাব জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ান হওয়া থেকে শুরু করে আন্তর্জাতিক পর্যায়ে ডিবেট করার স্বপ্ন দেখে না কারণ তিনিউ আমাদের সাফল্যের স্বপ্নদ্রষ্টা।

 

লেখক-আশিকুর রহমান অনিক, প্রচার সম্পাদক, বিইউএফটি ডিবেট ক্লাব। 

পছন্দের আরো পোস্ট