কংগ্রেস অব বেঙ্গল স্টাডিজে ইউজিসি চেয়ারম্যান

?
টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ-এর অডিটরিয়ামে ৪র্থ ইন্টারন্যাশনাল কংগ্রেস অব বেঙ্গল স্টাডিজ ১২ ডিসেম্বর শুরু হয়েছে। আইসিবিএস এর প্রেসিডেন্ট প্রফেসর মাসাইউকি উসুদা কংগ্রেসের উদ্বোধন করেন। বাংলাদেশ, ভারত, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বেঙ্গল স্টাডিজের প্রায় ২০০ স্কলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। অধিবেশনে অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন,

 

চীনের প্রফেসর ডং ইউচেন, বাংলাদেশের ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামান, ভারতের প্রফেসর পবিত্র সরকার, টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ-এর প্রেসিডেন্ট প্রফেসর হিরোতাকা তাতেইশি এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ সংক্রান্ত প্রাচীন এবং মধ্যযুগীয় বাংলার ইতিহাস, সমাজ ও রাজনীতি, আধুনিক বাংলায় ধর্মের গতি (।Dynamics), কলা ও সংস্কৃতি, ভাষা ও ভাষাতত্ত্ব এবং উন্নয়ন গবেষণা বিষয়ের উপরে অধিবেশন অনুষ্ঠিত হয়।

 

Post MIddle

যেখানে গবেষকরা উন্নতমানের প্রবন্ধ উপস্থাপন করেন। টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ, জাপানে বাংলাদেশ দূতাবাস, কাজিমা ফাউন্ডেশন, বেঙ্গলী অ্যাসোসিয়েশন অব টোকিও, রিশো কোসেই-কাই কোসেই, টোকিও ক্লাব এবং উত্তরা ইউনিভার্সিটি যৌথভাবে এই কংগ্রেসের স্পন্সর করে যা সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়। ইউনিভার্সিটির বাংলা বিভাগের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদান ছাড়াও ইউজিসি প্রফেসর আবদুল মান্নান আরও দু’টি একাডেমিক সেশনে সভাপতিত্ব করেন। ৫ম কংগ্রেস ২০১৭ সালে বাংলাদেশের জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বলে আশা করা যাচ্ছে। কংগ্রেসে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন ৫০ জন অংশগ্রহণকারী।

 

লেখাপড়া২৪.কম/পিআর/এমএএ-০৩৭২

পছন্দের আরো পোস্ট