সিকৃবিতে ভর্তি আবেদনের সময়সীমা শেষ শনিবার

20150511001058 (3)সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ৬টি অনুষদে স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি আবেদন প্রক্রিয়া শেষ হচ্ছে আগামীকাল।

 

সিকৃবি সুত্র জানায়, সিকৃবির ৬টি অনুষদে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার জন্য গত ১৪ ই অক্টোবর থেকে অনলাইনে আবেদন শুরু হয়ে ১২ ডিসেম্বর শনিবার শেষ হবে। এছাড়াও ভর্তির আবেদনের জন্য নূন্যতম যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়। এখনো যারা আবেদন করেনি তাদের জন্য এখনই শেষ সময়।

 

ভর্তির জন্য আবেদনের ন্যুনতম যোগ্যতা: বিজ্ঞান গ্রুপে ২০১৩ সনে মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এস.এস.সি) বা সমমানের পরীক্ষায় এবং ২০১৫ সনে উচ্চ মাধ্যমিক সাটিফিকেট (এইচ.এস.সি) অথবা সমমানের পরীক্ষায় উভয়ক্ষেত্রে ৪র্থ বিষয় বাদে মোট জিপিএ ৬.৫; তবে এস.এস.সি এবং এইচ.এস.সি উভয় পরীক্ষায় প্রতিটিতেই ৪র্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৩.০ পেতে হবে।

 

উল্লেখিত যোগ্যতা (জিপিএ) সাপেক্ষে ২০১২ সনে মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এস.এস.সি) বা সমমান এবং ২০১৪ সনে উচ্চ মাধ্যমিক সাটিফিকেট (এইচ.এস.সি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে।

 

মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এস.এস.সি) বা সমমান এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, জীববিদ্যা ও গনিত বিষয়ে প্রত্যেকটিতে আলাদাভাবে ন্যুনতম গ্রেড পয়েন্ট ৩.০ এবং ৩.১ ইংরেজিতে ২.০ পেতে হবে।

 

ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া: ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের জন্য আগামী ১৪ অক্টোবর ২০১৫ হতে ১২ ডিসেম্বর ২০১৫ তারিখ পর্যন্ত কেবলমাত্র অনলাইনে (online) আবেদন করা যাবে এবং শুধুমাত্র ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড (DBBL) এর মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি প্রদান করতে হবে ।

 

সিকৃবির ওয়েবসাইটে www.sau.ac.bd এ Login করে আবেদন ফরম যথাযথভাবে পূরণ করা হলে তখনই প্রার্থীকে একটি পিন (PIN) নম্বর দেয়া হবে। উক্ত পিন (PIN) নম্বরটি গুরুত্বপূর্ণ বিধায়
প্রার্থীকে তা যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

 

পিন নম্বর পাওয়ার পর পাসপোর্ট সাইজের রঙিন ছবি (১৬০/২০০ পিক্সেল সাইজের JPG ফরমেটে) নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। পিন (PIN) নম্বর ভুলে গেলে অনলাইনে (online) Login করে এইচ.এস.সি বোর্ড, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও পাশের সন ইনপুট দিলে পিন (PIN) নম্বর পাওয়া যাবে।

 

Post MIddle

প্রাপ্ত পিন (PIN) নম্বরের বিপরীতে ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড (DBBL) এর যে কোন মোবাইল ব্যাংকিং একাউন্ট বা এজেন্ট পয়েন্ট এর মাধ্যমে সিকৃবির Biller ID 321 এ আবেদন ফি বাবদ ৮০০/- (টাকা আটশত মাত্র ) জমা দিতে হবে।

 

উল্লেখ্য যে, payment status এ যখন Bill Number প্রদান করতে বলবে, তখন PIN টিকেই Bill Number হিসেবে ব্যবহার করতে হবে। ফি প্রদানের বিস্তারিত নিয়মাবলী ওয়েবসাইটে (www.sau.ac.bd ) পাওয়া যাবে।

 

টাকা জমা হয়ে গেলে আবেদনকারীর প্রদত্ত মোবাইল নম্বরে You have paid successfully Tk.800.00 to SAU বার্তা যাবে। প্রয়োজনে টাকা জমা দেয়ার ২৪ ঘন্টা পরে ওয়েবসাইটে U (www.sau.ac.bd ) Login করে payment status
check করতে পারবে।

 

সম্পন্ন হওয়ার পর যে মোবাইল হতে টাকা পাঠানো হয়েছে, সেটিতে তৎক্ষনাত একটি SMS আসবে, যার মধ্যে Transaction ID থাকবে। এই Transaction ID টি ও সংরক্ষণ করতে হবে; কেননা payment প্রদানে কোন সমস্যা হলে তা সমাধানের জন্য Transaction ID টি উল্লেখ করে admission@sau.ac.bd এ যোগাযোগ করতে হবে।

 

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস এবং ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য আবেদনকারীর প্রদত্ত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে যথাসময়ে জানিয়ে দেয়া হবে। এছাড়া ওয়েবসাইটে ( www.sau.ac.bd ) প্রকাশ করা হবে।

 

দিনে বা রাতের যে কোন সময় এমনকি বন্ধের দিনও আবেদন করা যাবে। ভর্তি ইচ্ছুক আগ্রহী বিদেশী প্রার্থীগণ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে পারবে।

 

উল্লেখ্য, আগামী ১৯ ডিসেম্বর ২০১৫ শনিবার বেলা ২টাইয় সিকৃবির ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

 

লেখাপড়া২৪.কম/সিলেট/সাফকাত/আরএইচ-৪৯২০

পছন্দের আরো পোস্ট