শাবিতে ভর্তি কার্যক্রম শুরু শনিবার

শাবিশাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান ও প্রকৌশল) প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শনিবার থেকে শুরু হচ্ছে। ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. নারায়ণ সাহা এ তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, শনিবার (কাল) থেকে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সরাসরি ভর্তি করানো হবে। কোনো সাক্ষাৎকার নেয়া হবে না।

 

নারায়ণ সাহা আরও জানান, মেধা তালিকা অনুযায়ী শনিবার ‘বি’ ইউনিট (গ্রুপ-১) এর ১-৬০০ পর্যন্ত, রোববার মেধা তালিকায় স্থান পাওয়া একই ইউনিটের গ্রুপ-১ এর ৬০১-৮৬২ পর্যন্ত, গ্রুপ-২ এর ১-১৫০ পর্যন্ত এবং গ্রুপ-৩ এর ১-৩০পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি করানো হবে।

 

একই দিন ‘বি’ ইউনিটের অধীনে বিভিন্ন কোটায় উত্তীর্ণ শিক্ষার্থীদেরও ভর্তি করানো হবে। কোটায় বি ইউনিটের গ্রুপ-১ এর ক্ষেত্রে মুক্তিযুদ্ধ কোটায় ১-১৩ পর্যন্ত, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১-১৩ পর্যন্ত, প্রতিবন্ধী কোটায় ১-৬ পর্যন্ত, পোষ্য কোটায় ১-৬ পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করানো হবে। গ্রুপ-২ এর ক্ষেত্রে মুক্তিযুদ্ধ কোটায় ১-৩, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১-৩, প্রতিবন্ধী কোটায় ১-২, পোষ্য কোটায় ১-২ পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করানো হবে। গ্রুপ-৩ এর ক্ষেত্রে মুক্তিযুদ্ধ কোটায় ১, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১, প্রতিবন্ধী কোটায় ১, পোষ্য কোটায় ১ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।

 

অপরদিকে, মঙ্গলবার ‘এ’ ইউনিটের অধীনে বিভিন্ন বিভাগে মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১-২২০ পর্যন্ত, মানবিক বিভাগে ১-৩১২ পর্যন্ত এবং বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বাণিজ্য বিভাগে ১-৮৪ পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করানো হবে।

 

Post MIddle

একই দিন এ ইউনিটের অধীনে কোটায় শিক্ষার্থী ভর্তি করানো হবে। বিজ্ঞানে মুক্তিযুদ্ধ কোটায় ১-৩, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১-৩, প্রতিবন্ধী কোটায় ১-২, পোষ্য কোটায় ১-৪ পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করানো হবে।

 

মানবিক বিভাগে মুক্তিযুদ্ধ কোটায় ১-৪, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১-৪, প্রতিবন্ধী কোটায় ১-২, পোষ্য কোটায় ১-২ পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করানো হবে। বাণিজ্য বিভাগে মুক্তিযুদ্ধ কোটায় ১-২, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১-২, প্রতিবন্ধী কোটায় ১ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।

 

ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মুশতাক আহমেদ জানান, ভর্তির সময় শিক্ষার্থীদের সদ্য তোলা চার কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, এস.এস.সি. বা সমমান ও এইচ.এস.সি. বা সমমান পরীক্ষার মূল মার্কশিট (যা ভর্তির সময় জমা রাখা হবে), প্রশংসাপত্র এবং ভর্তির জন্য প্রদেয় ৬৮৫০ টাকা নিয়ে আসতে হবে। কোটায় ভর্তি হতে ইচ্ছুক মেধা তালিকায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদেরকে ভর্তির যোগ্যতা প্রমাণের জন্য যথাযথ সনদপত্রের মূল কপি সঙ্গে আনতে হবে। প্রার্থীদের প্রতিটি সনদপত্র ও মার্কশিটের ২টি ফটোকপি অবশ্যই সঙ্গে আনতে হবে বলে তিনি উল্লেখ করেন।
 

এছাড়াও ভর্তি সংক্রান্ত যেকোন তথ্যের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.sust.edu/admission এ গিয়ে পাওয়া যাবে। তাছাড়া ০১৫৫৫৫৫৫০০১-৪ হটলাইনে যোগাযোগ করা যাবে।

 

 

লেখাপড়া২৪.কম/শাবি/সাফকাত/আরএইচ-৪৯২১

পছন্দের আরো পোস্ট