ড্যাফোডিলে গ্র্যাজুয়েটদের ক্যারিয়ার গঠনের সুযোগ

daffodilসেমিনারে বক্তারা বলেছেন, আবাসন ও গৃহায়ন খাত জিডিপিতে ১২%-১৫% অবদান রাখে যার বার্ষিক টার্নওভার টাকার হিসেবে ২৫০ বিলিয়ন (ইউঞ)। জাতীয় অর্থনৈতিক উন্নয়ন ও শিল্পায়নের অন্যতম প্রধান চালিকাশক্তি হওয়ায়, রিয়েল এস্টট গ্র্যাজুয়েটদের ব্যাংকিং খাত ও আর্থিক প্রতিষ্ঠান সমূহে ক্যারিয়ার গঠনের বিশাল সুযোগ রয়েছে। এসব প্রতিষ্ঠানের বাড়ী , আবাসিক / বাণিজ্যিক ভবন, কমপ্লেক্স নির্মাণ বিষয়ক বিভিন্ন প্রকল্পের আর্থিক ঋণ প্রস্তাবসমূহ মূল্যায়নে রিয়েল এস্টট গ্র্যাজুয়েটরা গুরুত্বপূর্ন ভূমিকা ও অবদান রাখতে সক্ষম।

 

শুধু বাংলাদেশ নয়, আন্তর্জাতিক বাজারেও রিয়েল এস্টেট গ্র্যাজুয়েটদের পেশাগত কর্মসংস্থানের সুযোগ অপরিসীম এবং অবারিত বলে সেমিনারে বক্তারা অভিমত ব্যক্ত করেছেন। তারা বলেন, রিয়েল এস্টেট খাতে বর্তমানে বাংলাদেশেই ২৫-৩০ হাজার কর্মসংস্থানের সুযোগ রয়েছে। তাই এ বিভাগের শিক্ষার্থীরা পাশ করার সাথে সাথেই কাজে যোগ দিতে পারে। আজ শনিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র মিলনায়তনে রিয়েল এস্টেট ডিপার্টমেন্ট আয়োজিত “ব্যাংকিং খাতে রিয়েল এস্টেট গ্র্যাজুয়েটদের ক্যারিয়ার গঠনের সুযোগ ও সম্ভাবনা” শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

 

সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনতা ব্যাংক লিমেটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক হাসান ইকবাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী ব্যাংক বাংরাদেশ লিমিেিটডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ কবীর হোসেন ও ওয়েল হোমস্ হোল্ডিংস লিমিেিটডের ব্যবস্থাপনা পরিচালক শাকিব লোহানী। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডীন প্রফেসর রফিকুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ,¦বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলামঅ মেনিারে বক্তব্য রাখেন রিয়েল এস্টেট বিভাগের উপদেষ্টা ড. মোস্তফা কামাল, প্রফেসর ড. জাহিদ হোসেন প্রধান, বিভাগীয় প্রধান শেখ আবদুর রহিম এবং এলামনাই সদস্য আল সাফায়াত।

 

সেমিনারে বক্তারা আরো বলেন, নগরীর ৪৪ শতাংশ মানুষের কোন আবাসন ব্যবস্থা নেই যা দেশের জন্য খুবই ভয়ঙ্কর। রিয়েল এস্টেট কোম্পানীগুলো যে আবাসন সুবিধা যোগাচ্ছে তা মাত্র ১৪ শতাংশ উচ্চবিত্ত ও উচ্চ-মধ্যবিত্ত শ্রেনীর মানুষ ভোগ করতে পারে। ক্রমবর্ধমান অপরিকল্পিত আবাসন প্রক্রিয়ার কারনে বাংলাদেশ প্রতি বছর ৫০,০০০ হেক্টর আবাদি জমি হারাচ্ছে।

 

বক্তারা দেশের বিরাজমান পরিস্থিতি অনুধাবন করে স্ব-শিক্ষায় সুশিক্ষিত হয়ে মেধা ও মননকে কাজে লাগিয়ে দেশকে স্বপ্নের সূঁতিকাগার হিসাবে গড়ে তুলতে আগামীদিনে ভূমিকা রাখার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

 

ক্যাপশনঃ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র মিলনায়তনে রিয়েল এস্টেট ডিপার্টমেন্ট আয়োজিত “ব্যাংকিং খাতে রিয়েল এস্টেট গ্র্যাজুয়েটদের ক্যারিয়ার গঠনের সুযোগ ও সম্ভাবনা” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছেন জনতা ব্যাংক লিমেটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক হাসান ইকবাল ।

 

লেখাপড়া২৪.কম/ড্যাফোডিল/কাজল/এমএএ-০৩০৪

পছন্দের আরো পোস্ট